Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Protest

জমি, কাজের দাবিতে সরব জনজাতিরা

ধর্মতলার ওয়াই চ্যানেলে মঙ্গলবার ওই সমাবেশে বাঁকুড়া, দুই মেদিনীপুর, পুরুলিয়া প্রভৃতি জেলা থেকে আসা জনজাতি মানুষ জমি ও কাজের অধিকারের দাবিতে কেন্দ্র ও রাজ্য সরকারের বিরুদ্ধে সরব হয়েছেন।

Protest of Tribal organizations in Kolkata.

কলকাতায় জনজাতিদের সমাবেশে। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৩ ০৬:০১
Share: Save:

জল, জঙ্গল, জমি কাজ ও মজুরির দাবিতে এবং বর্গা উচ্ছেদের প্রতিবাদে কলকাতায় সমাবেশ করল জনজাতিদের সংগঠন ‘সারা বাংলা আদিবাসী অধিকার ও বিকাশ মঞ্চ’। ধর্মতলার ওয়াই চ্যানেলে মঙ্গলবার ওই সমাবেশে বাঁকুড়া, দুই মেদিনীপুর, পুরুলিয়া প্রভৃতি জেলা থেকে আসা জনজাতি মানুষ জমি ও কাজের অধিকারের দাবিতে কেন্দ্র ও রাজ্য সরকারের বিরুদ্ধে সরব হয়েছেন। তাঁদের বক্তব্য, বিভিন্ন জেলায় বনাঞ্চলে বসবাসকারী জনজাতিরা দখলি জমির পাট্টা পাননি। অনেকে আবার কাগজে-কলমে পাট্টা পেলেও খাস জমির দখল পাননি। পাট্টায় জমির চরিত্র বনাঞ্চল থাকায় সরকারি প্রকল্পের সুবিধা মিলছে না, অনেক জায়গায় জনজাতিদের উচ্ছেদ করা হচ্ছে। সমাবেশে বক্তা ছিলেন সংগঠনের সভাপতি সুধীর মুর্মু, সম্পাদক পাগান মুর্মু, রাজ্য নেত্রী ময়না কিস্কু, সিপিআই (এম-এল) লিবারেশন নেতা কার্তিক পাল, কৃষি মজুর সমিতির সজল অধিকারী প্রমুখ। পরে রাজ্যের অনগ্রসর শ্রেণি কল্যাণ দফতরের সচিবের সঙ্গে দেখা করে দাবি জানান সংগঠনের প্রতিনিধিরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Protest Tribal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE