Advertisement
২৬ এপ্রিল ২০২৪
IIT

আইআইটির সর্বভারতীয় পরীক্ষায় সফল পুরুলিয়ার একই কলেজের কৃষিজীবী পরিবারের দুই ছাত্র

সর্বভারতীয় স্তরে ১২৮তম স্থান পেয়েছেন আড়শা থানা এলাকার পাথরাবেড়া গ্রামের যুবক সোমনাথ। অন্য দিকে, ওই থানা এলাকার চিতিডি গ্রামের বাসিন্দা অজয় এই পরীক্ষায় ১৯৬তম স্থানে রয়েছেন।

Picture of students

জেকে কলেজের ছাত্র (বাঁ-দিকে) অজয় মাহাতো এবং সোমনাথ মাহাতোর হাত ধরে জোড়া সুখবর এল পুরুলিয়ায়। —নিজস্ব চিত্র।

নিজস্ব প্রতিবেদন
আড়শা শেষ আপডেট: ২২ মার্চ ২০২৩ ২১:২৪
Share: Save:

আইআইটিতে প্রবেশিকার সর্বভারতীয় পরীক্ষায় জোড়া সাফল্য পেল পুরুলিয়া। জেলার কৃষিজীবী পরিবারের দুই ছাত্র একই কলেজ থেকে এ বার আইআইটিতে পড়াশোনার সুযোগ পেয়েছেন। মঙ্গলবার আইআইটির জয়েন্ট অ্যাডমিশন টেস্ট ফর মাস্টার্স-এর ফলাফলা প্রকাশিত হতেই এই সুখবর পান তাঁরা।

স্থানীয় সূত্রে খবর, পুরুলিয়ার আড়শা থানা এলাকার দুই পড়ুয়ারা হলেন জেকে কলেজের সোমনাথ মাহাতো এবং অজয় মাহাতো। সর্বভারতীয় স্তরে ১২৮তম স্থান পেয়েছেন আড়শা থানা এলাকার পাথরাবেড়া গ্রামের যুবক সোমনাথ। অন্য দিকে, ওই থানা এলাকার চিতিডি গ্রামের বাসিন্দা অজয় এই পরীক্ষায় ১৯৬তম স্থানে রয়েছেন।

সোমনাথের বাবা স্বপন মাহাতো চাষবাস করে সংসার চালান। মা শান্তি দেবী ঘর সামলাতে ব্যস্ত থাকেন। জেকে কলেজে রসায়ন নিয়ে পড়াশোনা করছেন সোমনাথ। ভবিষ্যতে শিক্ষক হওয়ার স্বপ্ন দেখেন তিনি। অজয়ের বাবা রমানাথ মাহাতোও চাষের কাজ করেন। মা হিমিকা মাহাত অঙ্গনওয়াড়ি শিক্ষিকা। দু’ভাইয়ের মধ্যে অজয় ছোট। জেকে কলেজে পদার্থবিদ্যা নিয়ে পড়াশোনা করছেন অজয়। তাঁর দাদা অসীম মাহাতো ইংরেজিতে স্তাতকোত্তর স্তরের পড়াশোনা করেছেন পুরুলিয়ার সিধো কানহু বিরসা বিশ্ববিদ্যালয় থেকে। ভবিষ্যতে পদার্থবিদ্যা নিয়ে পড়াশোনার পর গবেষণা করার ইচ্ছা রয়েছে অজয়ের।

দুই পড়ুয়াই সাধারণ মধ্যবিত্ত পরিবারের। এই সাফল্যের নেপথ্যে শিক্ষক ও বাবা-মায়ের অবদানের কথা বলেছেন তাঁরা। সোমনাথের বাবা স্বপন মাহাতো বলেন, ‘‘আমরা চার ভাই। চাষবাস করেই এত বড় সংসার চলে। কিন্তু ছেলের পড়াশোনার জন্য ওকে সব রকম সাহায্য করতে চাই।’’ অন্য দিকে, অজয়ের বাবা রমানাথ মাহাতোর মন্তব্য, ‘‘অনেক কষ্ট করে ছেলেকে পড়িয়েছি। ওর এই সাফল্যে আমরা আনন্দিত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IIT arsha Education
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE