Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

আচমকাই গোর্খাল্যান্ড নিয়ে ত্রিপাক্ষিক বৈঠক ডাকল কেন্দ্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৪ অক্টোবর ২০২০ ২৩:৪০
ছবি: সংগৃহীত।

ছবি: সংগৃহীত।

পশ্চিমবঙ্গে আগামী বছর বিধানসভা নির্বাচনের আগে গোর্খাল্যান্ড নিয়ে আলোচনার জন্য ত্রিপাক্ষিক বৈঠক ডাকল কেন্দ্র। রবিবার রাতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক থেকে এই মর্মে একটি চিঠি দেওয়া হয়েছে রাজ্য সরকারকে। বৈঠকে উপস্থিত থাকার জন্য চিঠি পাঠানো হয়েছে গোর্খা জনমুক্তি মোর্চা (জিজেএম) নেতৃত্বকেও। আগামী ৭ অক্টোবর দিল্লিতে ওই বৈঠকে পৌরহিত্য করবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী জি কিষান রেড্ডি। তবে আগামী বছর এ রাজ্যে বিধানসভা নির্বাচনের আগে আচমকাই এই বৈঠক কেন ডাকা হল, তা নিয়ে প্রশ্ন উঠছে বিভিন্ন মহলে।

এ দিন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের ওই চিঠিতে জানানো হয়েছে, বুধবার দিল্লির নর্থ ব্লকে সকাল ১১টায় ওই বৈঠক হবে। বৈঠকে উপস্থিত থাকার জন্য আহ্বান জানানো হয়েছে রাজ্য সরকারের স্বরাষ্ট্র সচিব, দার্জিলিঙের জেলাশাসক, গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশনের প্রিন্সিপ্যাল সেক্রেটারি জেজিএম-এর সভাপতি এবং গোর্খা জনমুক্তি মোর্চার সভাপতিকে। সংসদের সদ্যসমাপ্ত বাদল অধিবেশনে গোর্খাল্যান্ড নিয়ে আলোচনার দাবি তুলেছিলেন দার্জিলিঙের বিজেপি সাংসদ রাজু বিস্তা। সেই আবেদনে সাড়া দিয়ে ওই বৈঠকের আহ্বান করা হয়েছে বলে মনে করছেন অনেকে।

তবে আচমকাই এই বৈঠক নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে বিভিন্ন রাজনৈতিক শিবিরে। গোর্খাল্য়ান্ড নিয়ে সুষ্ঠু ‘রাজনৈতিক সমাধানে’র জন্য রাজু বিস্তা আলোচনার দাবি জানানোর পর তা নিয়ে ইতিমধ্যেই সমালোচনা করেছে রাজ্যের শাসক শিবির। এ নিয়ে প্রশ্ন তুলেছেন গোর্খা জনমুক্তি মোর্চার একাংশও। কেন আসন্ন বিধানসভা নির্বাচনের আগেই এই বৈঠক কেন্দ্রের বিজেপি সরকারের, তা নিয়েও প্রশ্ন তুলেছেন গোর্খার বিনয় তামাং-গোষ্ঠী।

আরও পড়ুন: দেশে সব থেকে বড় অতিমারি বিজেপি, শেষ করে দিচ্ছে: মমতা

Advertisement

আরও পড়ুন

Advertisement