Advertisement
১৮ জুন ২০২৪
BP Gopalika

নবান্নের প্রস্তাবে সায় দিল কেন্দ্র, মুখ্যসচিব পদে তিন মাস মেয়াদ বাড়ানো হল বিপি গোপালিকের

আগামী ৩১ মে মুখ্যসচিব পদ থেকে অবসর নেওয়ার কথা ছিল গোপালিকের। কিন্তু, ১ জুন সপ্তম দফার ভোট রয়েছে। ৪ জুন ভোটগণনা। তাই তাঁর মেয়াদবৃদ্ধি চেয়েছিল নবান্ন।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ মে ২০২৪ ১৫:৪৮
Share: Save:

লোকসভা নির্বাচনের আবহে রাজ্যের মুখ্যসচিব ভগবতীপ্রসাদ গোপালিকের কর্মজীবনের মেয়াদবৃদ্ধি (এক্সটেনশন) করল কেন্দ্রীয় সরকার। রাজ্যের আবেদনে সাড়া দিয়ে কেন্দ্র তিন মাসের জন্য মুখ্যসচিব গোপালিকের চাকরির মেয়াদ বৃদ্ধি করেছে। সোমবার দিল্লির নর্থ ব্লকের ‘কর্মিবর্গ, জন অভিযোগ, পেনশন এবং প্রশিক্ষণ মন্ত্রক’ থেকে এই সংক্রান্ত চিঠি নবান্নে পৌঁছেছে।

আগামী ৩১ মে মুখ্যসচিব পদ থেকে অবসর নেওয়ার কথা ছিল গোপালিকের। কিন্তু, ১ জুন সপ্তম দফার ভোট রয়েছে। ৪ জুন ভোটগণনা। এই পরিস্থিতিতে মুখ্যসচিবের মতো সব থেকে গুরুত্বপূর্ণ পদে নতুন কাউকে বসানো ঠিক হবে না বলে মনে করছে রাজ্য। তাই তাঁর মেয়াদবৃদ্ধির জন্য গত ২৬ ফেব্রুয়ারি আবেদন জানানো হয়েছিল নরেন্দ্র মোদী সরকারের কাছে।

‘কর্মিবর্গ, জন অভিযোগ, পেনশন এবং প্রশিক্ষণ মন্ত্রক’-এর আন্ডার সেক্রেটারি কবিতা চৌহান সোমবার রাজ্যের অতিরিক্ত মুখ্যসচিবকে পাঠানো চিঠিতে লিখেছেন, ‘‘রাজ্যের প্রস্তাব মেনে মুখ্যসচিব বিপি গোপালিকের কর্মজীবনের মেয়াদ ৩১ অগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে।’’ প্রসঙ্গত, ভোটের আগে রাজ্য পুলিশের ডিজি পদ থেকে রাজীব কুমারকে সরিয়ে দিয়েছে নির্বাচন কমিশন। তাঁর জায়গায় প্রথমে অস্থায়ী ডিজি হয়েছিলেন বিবেক সহায়। কিন্তু ভোটের মধ্যে তাঁর অবসরের দিন হওয়ায় বিবেককে সরিয়ে সঞ্জয় মুখোপাধ্যায়কে ডিজি হিসেবে নিয়োগ করেছে কমিশন। তবে ভগবতীপ্রসাদের ক্ষেত্রে তেমন কোনও পদক্ষেপ করা হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nabanna B P Gopalika Extension
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE