Advertisement
০৭ মে ২০২৪
Brinda Karat

দুই শক্তির সঙ্গে ‘ব্যতিক্রমী’ লড়াই বঙ্গে, বার্তা বৃন্দার

কেন্দ্র ও রাজ্যের দুই শাসক দলের বিরুদ্ধে তৃতীয় শক্তির লড়াই কতটা কঠিন, সেই ‘বাস্তবতা’ও বৃন্দার কথায় ধরা পড়েছে বলে রাজনৈতিক শিবিরের একাংশের ধারণা।

Brinda Karat

সিপিএমের মহিলা সংগঠনের সমাবেশে বৃন্দা কারাট-সহ নেত্রীরা। শুক্রবার ধর্মতলায়। ছবি: স্বাতী চক্রবর্তী।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৩ ০৮:৪৪
Share: Save:

বাংলায় বিজেপি ও তৃণমূল কংগ্রেস, একই সঙ্গে দুই শক্তির বিরুদ্ধে লড়াই চালাতে হচ্ছে বামেদের। দেশের অন্য কোথাও এমন লড়াই করতে হচ্ছে না বলে মন্তব্য করলেন সিপিএমের পলিটব্যুরো সদস্য বৃন্দা কারাট। কত কঠিন পরিস্থিতিতে এ রাজ্যে দলের মহিলা সংগঠনকে লড়তে হচ্ছে, কলকাতায় শুক্রবার ‘প্রতিরোধের সমাবেশে’ সেই বার্তাই দিতে চেয়েছেন বৃন্দা। ঘটনাচক্রে, তিনি যে দিন এই কথা বলছেন, সে দিনই উত্তরবঙ্গের ধূপগুড়ি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনে বিজেপিকে হারিয়ে জয়ী হয়েছে তৃণমূল। ফলাফলে দেখা গিয়েছে, তৃতীয় পক্ষ হিসেবে বাম ও কংগ্রেস পড়ে রয়েছে অনেকটাই পিছনে। কেন্দ্র ও রাজ্যের দুই শাসক দলের বিরুদ্ধে তৃতীয় শক্তির লড়াই কতটা কঠিন, সেই ‘বাস্তবতা’ও বৃন্দার কথায় ধরা পড়েছে বলে রাজনৈতিক শিবিরের একাংশের ধারণা।

পঞ্চায়েত নির্বাচনে মহিলাদের প্রতিরোধের যে ছবি দেখা গিয়েছিল, সেই লড়াইকেই আরও এগিয়ে নিয়ে যাওয়ার বার্তা দিতে এবং বেড়ে চলা নারী নির্যাতনের ঘটনার প্রতিবাদে এ দিন রানি রাসমণি অ্যাভিনিউয়ে সমাবেশের আয়োজন করেছিল গণতান্ত্রিক মহিলা সমিতি। রাজ্যে তৃণমূল এবং বিজেপির বিরুদ্ধে লড়াইয়ের প্রসঙ্গ টেনে সেখানেই বৃন্দা বলেছেন, ‘‘আপনাদের দু’টো লড়াই করতে হচ্ছে। অন্য রাজ্যে তা হচ্ছে না।’’ তাঁর আরও বক্তব্য, ‘‘দিল্লিতে সংবিধানের উপরে বুলডোজ়ার চালাচ্ছেন নরেন্দ্র মোদী। এ রাজ্যে বুলডোজ়ারের চালকের আসনে মমতা বন্দ্যোপাধ্যায়। গনতন্ত্রের উপরে বুলডোজ়ার চলছে। গুন্ডামি চলছে। ফলে, আপনাদের লড়াই সারা দেশে ব্যতিক্রমী। সারা দেশের কাছে উদাহরণ।’’ নারী ও নাগরিক অধিকার রক্ষায় আগামী ৫ অক্টোবর দিল্লিতে যে সমাবেশের ডাক দেওয়া হয়েছে, তাতে শামিল হওয়ার জন্য এ রাজ্যের মহিলাদের আহ্বান জানিয়েছেন বৃন্দা।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

উপনির্বাচনের জের টেনেই তৃণমূল মহিলা কংগ্রেসের সভানেত্রী তথা মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য পাল্টা বলেছেন, ‘‘ধূপগুড়ির ফল ফের প্রমাণ করে দিয়েছে, এ রাজ্যের মানুষের সঙ্গে ওঁদের (সিপিএম) যোগসূত্র ছিন্ন হয়ে গিয়েছে। ফলে যা বলছেন, তাতে বাস্তবতা নেই। মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার গণতন্ত্রে বুলডোজ়ার চালালে মানুষ কি এমন অকৃপণ আশীর্বাদ করতেন?’’ সেই সঙ্গেই সিঙ্গুর ও নন্দীগ্রামের প্রসঙ্গ টেনে চন্দ্রিমার দাবি, বাম আমলের মতো এখন ‘সরকারি মদতে অত্যাচার’ হয় না। কোথাও ‘বিচ্ছিন্ন’ কোনও ঘটনা ঘটলে প্রশাসন পদক্ষেপ করে।

সিপিএমের মহিলা সমাবেশে এ দিন বক্তা ছিলেন গণতান্ত্রিক মহিলা সমিতির সর্বভারতীয় সাধারণ সম্পাদক মরিয়ম ধওয়লে, সর্বভারতীয় সভানেত্রী পি কে শ্রীমতি। পঞ্চায়েত ভোটের লড়াইয়ের দৃষ্টান্ত দেওয়ার পাশাপাশিই সংগঠনের রাজ্য সম্পাদক কনীনিকা ঘোষ, রাজ্য সভানেত্রী জাহানারা খান বলেছেন, নিত্যপ্রয়োজনীয় জিনিসের অস্বাভাবিক দামের জন্য ভুক্তভোগী মহিলারা। পরে লোকসভা নির্বাচনের প্রেক্ষিতে বামেদের রণকৌশল সংক্রান্ত প্রশ্নের জবাবে বৃন্দা বলেন, ‘‘প্রতিটি রাজ্যের রাজনীতি আলাদা। পরিস্থিতি আলাদা। প্রতিটি রাজ্যের বাস্তবতা বুঝেই সিদ্ধান্ত নেওয়া হবে। কেরলে বামেদের এলডিএফ যেমন কংগ্রেসের নেতৃত্বাধীন ইউডিএফের বিরুদ্ধে লড়বে, তেমনই তৃণমূলের দুর্নীতি, গুন্ডামির বিরুদ্ধে বাংলায় লড়াই হবে।’’

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Brinda Karat CPM Lok Sabha Election 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE