Advertisement
২৬ মে ২০২৪
Suvendu Adhikari

শুভেন্দুর ছবি-মন্তব্যে সারদা মামলা নিয়ে ইডি তদন্তের জল্পনা, পাল্টা কটাক্ষ তৃণমূলের

বিরোধী দলনেতার এই বক্তব্যের নিশানা কার দিকে? যদিও শুভেন্দু কারও নাম করেননি। একসময়ে বিরোধীরা অভিযোগ তুলেছিল, মমতা বন্দ্যোপাধ্যায়ের আঁকা ছবি নাকি অনেক টাকায় সুদীপ্ত সেন কিনেছিলেন।

বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২২ ০৬:৫১
Share: Save:

শুক্রবার তিনি ‘প্রভাবশালী’ ব্যক্তিকে নিশানা করতে গিয়ে এমন একটি সংস্থার নাম উল্লেখ করেছিলেন, যার সঙ্গে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদকের যোগাযোগ অতীতে বেশ কয়েক বার সামনে এনেছে বিরোধীরা। শনিবার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী ‘ছবি বিক্রি’র প্রসঙ্গ তুলে ইঙ্গিত দিলেন, ইডি এ বারে সেই বিষয়টিও সামনে আনবে। তাঁর এই কথায় নতুন করে সারদা মামলা নিয়ে চর্চা সামনে চলে এল বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকেরা। শুভেন্দু নাম না করলেও তাঁর নিশানা যে তৃণমূলের সর্বোচ্চ নেত্রীর দিকে, সেই ইঙ্গিতও পরিষ্কার বলেই পর্যবেক্ষকেরা মনে করছেন। তৃণমূলের পাল্টা কটাক্ষ, বিজেপির কোনও নেতা যদি এই ভাবে কোনও ৯ বছরের পুরনো মামলার গতিপ্রকৃতি নিয়ে বিবৃতি দেন, তা হলে কেন্দ্রীয় এজেন্সির ভূমিকা নিয়েই প্রশ্ন জাগে।

কী বলেছেন শুভেন্দু? শনিবার তিনি নিজের জেলা পূর্ব মেদিনীপুরের রামনগরে দলীয় কর্মসূচিতে যোগ দেন। সেখানে শুভেন্দু বলেন, ‘‘অপা সিন্ডিকেট ধরা পড়েছে। পার্থ চট্টোপাধ্যায় জেলে গিয়েছেন। কেষ্ট তিহাড় জেলের পথে। সবেমাত্র সকাল হয়েছে। আজ আবার টিভিতে বলছে, ইডি নাকি আরও সক্রিয় হচ্ছে। ছবি বিক্রিটাও তারা সামনে আনবে।’’

বিরোধী দলনেতার এই বক্তব্যের নিশানা কার দিকে? রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, যদিও শুভেন্দু কারও নাম করেননি। কিন্তু একসময়ে বিরোধীরা অভিযোগ তুলেছিল, মমতা বন্দ্যোপাধ্যায়ের আঁকা ছবি নাকি অনেক টাকায় সুদীপ্ত সেন কিনেছিলেন। সেই দিকেই শুভেন্দু ইঙ্গিত করেছেন। সারদা মামলা চলাকালীন এই বিষয়টি নিয়ে আলোচনা, তর্ক-বিতর্ক হয়েছিল। এই মামলাটির তদন্তেও ছিল সিবিআই। কিন্তু এখন মনে করা হচ্ছে, মামলাটির তদন্ত অন্ধকারে তলিয়ে গিয়েছে। ঘটনাচক্রে, শুক্রবার হাই কোর্টের দুই বিচারপতি নিয়োগ দুর্নীতি সংক্রান্ত মামলার শুনানির সময়ে সারদা এবং নারদ মামলার প্রসঙ্গ তুলেছিলেন। আশঙ্কা প্রকাশ করেছিলেন, নিয়োগ দুর্নীতির তদন্তও না সারদা-নারদের মতো হয়ে যায়!

শুভেন্দুর এ দিনের কথার পরে কয়েকটি প্রশ্ন উঠতে শুরু করেছে। প্রথমত, তা হলে কি এ বারে সারদা তদন্তে নতুন করে তৎপরতা শুরু হবে? দ্বিতীয়ত, তা-ই যদি হয়, সিবিআইয়ের সঙ্গে সেখানে যদি ইডি যুক্ত হয়, সে কথা শুভেন্দু আগাম জানলেন কী ভাবে? অন্তত তাঁর কথা থেকে তেমনটাই মনে হচ্ছে বলে তৃণমূলের দাবি। তৃতীয়ত, তা হলে কি এ বারে কেন্দ্রীয় সংস্থাগুলি এমন কিছু তদন্তে গতি আনবে, যেখানে তৃণমূল নেত্রীর দিকেও অভিযোগের আঙুল উঠছে?

শুভেন্দুর এই বক্তব্যের পাল্টা জবাব দিতে গিয়ে তৃণমূল কংগ্রেসের মুখপাত্র কুণাল ঘোষ বলেন, ‘‘উনি (শুভেন্দু) যে মামলার কথা বলছেন, সেটা ২০১৩ সালের। ৯ বছর পরে সেই মামলার গতিপ্রকৃতি কী হবে, তা যদি বিজেপির কোনও নেতা বলে দেন, তা হলে তো কেন্দ্রীয় এজেন্সির ভূমিকা নিয়ে প্রশ্ন জাগবেই। তাই আমরা বরাবর কেন্দ্রীয় এজেন্সির তদন্তে নিরপেক্ষতা দাবি করছি।’’ তাঁর আরও বক্তব্য, ‘‘তা ছাড়া মামলা নিয়ে কথা ইডি-র তরফে কিছু বলা হয়নি। শুভেন্দু ইডি-র জনসংযোগ আধিকারিক নিযুক্ত হয়েছেন কি না, তা-ও সরকারিভাবে জানানো হোক।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Suvendu Adhikari TMC Enforcement Directorate
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE