Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Visva-Bharati

Visva-Bharati: বিশ্বভারতীতে পরীক্ষার দাবিতে বিক্ষোভ, তালাবন্ধ গেট টপকে ভিতরে ঢুকলেন পড়ুয়ারা

অনলাইনে পরীক্ষা নেওয়ার দাবি ঘিরে বিক্ষোভের জেরে বেশ কয়েকটি পরীক্ষা বাতিল করেছিল বিশ্বভারতী। সেগুলিই আবার নেওয়ার দাবিতেই এ বিক্ষোভ।

—নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শান্তিনিকেতন শেষ আপডেট: ১৮ জুলাই ২০২২ ১৪:১৪
Share: Save:

পরীক্ষার দাবিতে আবারও বিক্ষোভ বিশ্বভারতীতে। তাঁদের দাবি, ছাত্র-ছাত্রীদের ভবিষ্যতের কথা ভেবে অবিলম্বে পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করতে হবে। গোটা বিষয়ে বিশ্বভারতী কর্তৃপক্ষ তথা উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীকেই কাঠগড়ায় তুলেছেন ওই পড়ুয়ারা। যদিও এ নিয়ে মুখ খোলেননি বিশ্বভারতী কর্তৃপক্ষ।

বিশ্বভারতীর স্নাতক এবং স্নাতকোত্তর পরীক্ষার অন্তিম বর্ষের পরীক্ষার দাবি তুলেছেন পড়ুয়ারা। সোমবার এ নিয়ে একটি স্মারকলিপি জমা দেওয়ারও কর্মসূচি ছিল। কিন্তু বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রাল অফিসে স্মারকলিপি জমা দিতে গিয়ে নিরাশ হতে হয় পড়ুয়াদের। অভিযোগ, তাঁদের সামনেই গেটে তালা ঝুলিয়ে দেওয়া হয়। এর পর অফিসের পিছনের বেড়া ভেঙে গেট টপকে ভিতরে ঢোকেন পড়ুয়ারা। স্নাতকোত্তরস্তরের তৃতীয় বর্ষের ছাত্র সর্বেশ্বর রুইদাস বলেন, ‘‘আমাদের পরীক্ষা বাতিল করা হয়েছিল। যাতে পরীক্ষা নেওয়া হয় সে জন্য স্মারকলিপি জমা দিতে এসেছিলাম। এসে দেখি, ভিতর থেকে তালা বন্ধ। কর্তৃপক্ষের সঙ্গে কথা বলতে চাইলে একটাই উত্তর আসছে, জানি না, ভাবা হয়নি। আমরা চাইছি পরীক্ষা নেওয়া হোক।’’

অনলাইনে পরীক্ষা নেওয়ার দাবি ঘিরে বিক্ষোভের জেরে বেশ কয়েকটি পরীক্ষা বাতিল করেছিলেন বিশ্বভারতী কর্তৃপক্ষ। সে পরীক্ষাগুলিই আবার নেওয়ার দাবিতেই ছাত্র-ছাত্রীদের এই বিক্ষোভ। গোটা পর্বে উপাচার্যই দায়ী বলে অভিযোগ পড়ুয়াদের। সোমনাথ সৌ নামে এক বিক্ষোভকারী পডুয়া বলেন, ‘‘বিশ্বভারতীতে ফাইনাল ইয়ারে প্রায় সাতশোর কাছাকাছি পড়ুয়া রয়েছে। অনলাইন-অফলাইন ঝামেলায় বেশ কয়েকটি পরীক্ষা বাতিল হয়ে গিয়েছিল। বিশ্ববিদ্যালয়ের তরফে নোটিসে বলা হয়েছিল যে ৮ তারিখে তা পরীক্ষার সম্পর্কে জানানো হবে। ১০ দিন কেটে গেলেও ফাইনাল ইয়ারের পরীক্ষা নিয়ে কোনও কিছু বলা হচ্ছে না। ছাত্র-ছাত্রীদের তো ভবিষ্যৎ রয়েছে!’’ তাঁর দাবি, ‘‘ছাত্র-ছাত্রীদের ছোটখাটো সমস্যা, যেগুলি দু’মিনিটে সমাধান করা যায়, তা নিয়ে এত টালবাহানা করা হয় যে বড়সড় আন্দোলনের রূপ নেয়। বিশ্বভারতীতে সব সমস্যার মূলে হচ্ছেন উপাচার্য!’’

বিক্ষোভের আবহেই সোমবার দুপুর ৩টেয় একটি জরুরি বৈঠক ডেকেছেন বিশ্বভারতী কর্তৃপক্ষ। কেন্দ্রীয় সরকারের ন্যাশনাল ইনস্টিটিউশনাল র‌্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক (এনআইআরএফ)-এর প্রকাশিত তালিকায় বিশ্বভারতীর অবমনন নিয়ে লিপিকা প্রেক্ষাগৃহে এই বৈঠক হওয়ার কথা। যেখানে বিশ্বভারতীর আধিকারিক-সহ সমস্ত ভবনের অধ্যক্ষদের হাজির থাকতে বলা হয়েছে। প্রসঙ্গত, এনআইআরএফ-এর তালিকায় দেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে ৯৮ নম্বরে রয়েছে বিশ্বভারতী। গত বার ওই তালিকার ৬৪-তে ছিল এই কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Visva-Bharati Visva-Bharati University Protest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE