Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৬ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Visva Bharati: উপাচার্যকে ঘেরাও মুক্ত করতে গিয়ে পড়ুয়াদের বাধার মুখে বিশ্বভারতীর শিক্ষকেরা

নিজস্ব সংবাদদাতা
বোলপুর ৩০ অগস্ট ২০২১ ২১:৩৯
শিক্ষকদের ঠেকাতে মানববন্ধন বিশ্বভারতীj ছাত্রছাত্রীদের।

শিক্ষকদের ঠেকাতে মানববন্ধন বিশ্বভারতীj ছাত্রছাত্রীদের।
নিজস্ব চিত্র।

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীকে ঘেরাও মুক্ত করতে গিয়ে আন্দোলনকারী পড়ুয়াদের বাধার মুখে পড়লেন শিক্ষকেরা।

বিশ্বভারতী সূত্রের খবর, উপাচার্যের নির্দেশেই তাঁর বাসভবন ঘেরাও মুক্ত করতে সোমবার বিকেল ৫টা নাগাদ গিয়েছিলেন শিক্ষকদের একাংশ। কিন্তু আন্দোলনকারী পড়ুয়ারা মানব বন্ধন তৈরি করে শিক্ষকদের বাধা দেন। ফলে তাঁরা ফিরে যেতে বাধ্য হন।

বিশ্বভারতী কর্তৃপক্ষের তরফে সোমবার সন্ধ্যায় সাংবাদিক বৈঠক করে একটি প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করেন পরিচালন সমিতির সদস্য মঞ্জুমোহন মুখোপাধ্যায় এবং বিপ্লব লৌহ চৌধুরী। মঞ্জু জানান, প্রায় ৩০০ জন শিক্ষক-শিক্ষিকা পড়ুয়াদের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন। তিনি বলেন, ‘‘বিকেলে আন্দোলনরত পড়ুয়ারাদের সঙ্গে দেখা করতে গিয়েছিলাম। কিন্তু ওরা ভুল বুঝছে।’’

Advertisement

মঞ্জু এবং বিপ্লবের কাছে জানতে চাওয়া হয়,পড়ুয়াদের কি আগে থেকে বিষয়টি সম্পর্কে অবগত করা হয়েছিল? প্রশ্নের উত্তর দেননি তাঁরা।

অন্যদিকে, তিন ছাত্রের বহিষ্কারের সিদ্ধান্তের প্রতিবাদে আন্দোলনকারী পড়ুয়াদের অভিযোগ, কখনই বিশ্বভারতীর শিক্ষক এবং আধিকারিকেরা তাঁদের কোনও সমস্যার কথা শুনতে চান না। এমনকী, লিখিত ডেপুটেশন জমা দিতে তা-ও গ্রহণ করতে রাজি হন না। আন্দোলনকারী ‘ছাত্র ঐক্যের’ তরফে শিক্ষকদের বিরুদ্ধে কোভিড বিধি ভাঙারও অভিযোগ তোলা হয়েছে।

আরও পড়ুন

Advertisement