Advertisement
০৬ মে ২০২৪
Kunal Ghosh

পুলিশকে ব্যবহার নিয়ে প্রকাশ্যে চর্চা তৃণমূলের

একুশে জুলাইয়ের প্রস্তুত-সভাতেই এর আগে পুলিশের ভূমিকা নিয়ে সমালোচনার সুর শোনা গিয়েছিল তৃণমূলের নেতা তাপস রায়ের মুখে। আর পঞ্চায়েত ভোটে সন্ত্রাস প্রসঙ্গে ভিন্ন সুর শোনা গিয়েছিল সাংসদ সৌগত রায়ের গলায়।

Kunal Ghosh

তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৩ ০৭:১৪
Share: Save:

দলের মধ্যে পুলিশ-নির্ভর রাজনীতি করার প্রবণতা বাড়ছে বলে মন্তব্য করলেন তৃণমূল কংগ্রেসের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ। সেই সঙ্গে ভোটে প্রার্থী হতে না পারলে রাজনৈতিক সক্রিয়তা কমে যাওয়ার প্রবণতা নিয়েও প্রকাশ্যে মুখ খুললেন তিনি।

পঞ্চায়েত ভোটের পরেই দলের মধ্যে দু’টি ‘গুরুতর বিচ্যুতি’র লক্ষণ নিয়ে আলোচনা শুরু হয়েছে তৃণমূলে। উত্তর কলকাতায় একটি সভায় সোমবার রাজ্য দলের অন্যতম সাধারণ সম্পাদক কুণাল এই দু’টি বিষয় সামনে এনেছেন। একুশে জুলাইয়ের কর্মসূচির ওই প্রস্তুতি-সভায় কুণাল এ দিন বলেন, ‘‘দলের একাংশের মধ্যে ব্যক্তি বা গোষ্ঠী স্বার্থে পুলিশকে ব্যবহারের প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। নিজেদের প্রয়োজনে দলেরই অন্য অংশের কাউকে গ্রেফতার করিয়ে দেওয়ার চেষ্টা চলছে। এ সব কোনও ভাবে সুস্থ রাজনীতির অংশ হতে পারে না।’’ সেই সঙ্গেই তিনি বলেন, ‘‘সিপিএমের আমলে পুলিশকে নিজেদের প্রয়োজনে ব্যবহার করা হত। তাতে যে মানুষ বিরূপ হয়েছেন, তা আমাদের মনে রাখতে হবে।’’ একুশে জুলাইয়ের প্রস্তুত-সভাতেই এর আগে পুলিশের ভূমিকা নিয়ে সমালোচনার সুর শোনা গিয়েছিল তৃণমূলের নেতা তাপস রায়ের মুখে। আর পঞ্চায়েত ভোটে সন্ত্রাস প্রসঙ্গে ভিন্ন সুর শোনা গিয়েছিল সাংসদ সৌগত রায়ের গলায়।

দলের তরুণ প্রজন্মের একাংশে ভোট-কেন্দ্রিক রাজনীতি নিয়েও এ দিন প্রকাশ্য সভায় মুখ খুলেছেন কুণাল। তিনি বলেছেন, ‘‘ছাত্র-যুবদের একাংশ ভোটে প্রার্থী হতে না পারলে রাজনীতি করা বৃথা বলে মনে করছেন। ভোটে টিকিট পেলে দল ভাল, না পেলে খারাপ! এই মনোভাবের প্রভাব সংগঠনে পড়ছে।’’ সেই সঙ্গেই তিনি মনে করিয়ে দিয়েছেন, ‘‘মমতা বন্দ্যোপাধ্যায়ের উন্নয়নে অনেক খারাপ কাজ আড়ালে চলে যাচ্ছে। চিরদিন তা হবে না। এটা মনে না থাকলে পরে সংশোধনের সময় পাওয়া যাবে না।’’ কুণালের আরও মন্তব্য, ‘‘একুশে জুলাই যাঁরা শহিদ হয়েছিলেন, তাঁরা দলকে ক্ষমতায় দেখেননি। আর যাঁরা দলকে ক্ষমতায় দেখছেন, তাঁরা শহিদদের লড়াই দেখেননি।’’ দলে সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত কুণালের এই মন্তব্যকে অনেকেই শীর্ষ নেতৃত্বের বার্তা বলে মনে করছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kunal Ghosh West Bengal Police
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE