Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Jagdeep Dhankhar

রাজ্যপালকে ছাড়াই ভোট অন অ্যাকাউন্টও

তাঁর মতে, পরিষদীয় রীতি অনুযায়ী ওই সময় রাজ্যপালের উপস্থিতি আবশ্যক নয়।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২১ ০৫:২৬
Share: Save:

রাজ্যপাল জগদীপ ধনখড়ের উপস্থিতি ছাড়া নতুন বছরে বিধানসভার অধিবেশন শুরু হওয়া নিয়ে বিতর্কের মধ্যেই বৃহস্পতিবার স্পষ্ট হল, ভোট অন অ্যাকাউন্টেও থাকবেন না রাজ্যপাল। স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় এ দিন জানান, আগামী ৫, ৬ এবং ৮ ফ্রেব্রুয়ারি ভোট অন অ্যাকাউন্ট হবে। তাঁর মতে, পরিষদীয় রীতি অনুযায়ী ওই সময় রাজ্যপালের উপস্থিতি আবশ্যক নয়।

কংগ্রেস বিধায়ক অসিত মিত্র এবং বাম পরিষদীয় নেতা সুজন চক্রবর্তী এ দিন বিধানসভা অধিবেশনের শুরুতেই প্রশ্ন তোলেন, রাজ্যপালের ভাষণ ছাড়া কেন এই অধিবেশন শুরু হয়েছে? তাঁদের বক্তব্য ছিল, বছরের প্রথম অধিবেশনের শুরুতে রাজ্যপাল সভায় বক্তৃতা করেন। রাজ্যপালের ভাষণের মাধ্যমে সরকার যা বলে, তার উপরে বিতর্কে অংশগ্রহণ করে বিরোধীরা। স্পিকার পরে জানিয়ে দেন, বিগত বছরে অসমাপ্ত কোনও অধিবেশন নতুন বছরে ফের শুরু হলে তাকে নতুন অধিবেশন হিসাবে ধরা হয় না। তাই সেখানে রাজ্যপালের উপস্থিতি ও ভাষণের প্রসঙ্গ অপ্রয়োজনীয়। তাঁর দাবি, রাজ্যে তো বটেই, লোকসভাতেও একাধিক বার এমন হয়েছে। বিরোধী দলনেতা কংগ্রেসের আব্দুল মান্নান অবশ্য এ দিন অধিবেশনের পরে বলেন, ‘‘আমি বিষয়টি নিয়ে স্পিকারকে আবার চিঠি দেব। কারণ, সাংবিধানিক রীতি এবং বিধানসভার বিধি অনুযায়ী নতুন বছরের প্রথম অধিবেশনে রাজ্যপালকে ডাকতে হয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jagdeep Dhankhar Vote on Account
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE