Advertisement
০৪ মার্চ ২০২৪
Suvendu Adhikari

মুখ্যমন্ত্রীর ঘোষিত বর্ধিত বেতন বিজেপি বিধায়কেরা নেবেন না, সকলের হয়ে ঘোষণা করে দিলেন শুভেন্দুই

তৃণমূল সরকারের লক্ষ্মীর ভান্ডার কর্মসূচিতে ৫০০ টাকা করে দেওয়া হয়। ৫০০ টাকার পরিবর্তে মহিলাদের ২০০০ টাকা দেওয়ার দাবি তোলেন শুভেন্দু। সিভিক ভলান্টিয়ারদেরও বেতনবৃদ্ধি চান তিনি।

A Photograph of Suvendu Adhikari

রাজ্যের মন্ত্রী, প্রতিমন্ত্রী এবং বিধায়কদের বেতনবৃদ্ধির সিদ্ধান্তকে সমর্থন না করার কথা জানালেন শুভেন্দু অধিকারী। নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৩ ১৮:৩৫
Share: Save:

রাজ্যের মন্ত্রী, প্রতিমন্ত্রী এবং বিধায়কদের বেতন বৃদ্ধি করার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু ওই সিদ্ধান্তকে সমর্থন না করার কথা জানালেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। বৃহস্পতিবার রাজভবনের বাইরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, ‘‘বিধায়কের ভাতা বৃদ্ধির সিদ্ধান্তকে সমর্থন করি না।’’ পরিবর্তে ডিএ বা অন্য পেশার কর্মীদের বেতনবৃদ্ধির পক্ষে সওয়াল করেন বিরোধী দলনেতা।

বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী জানান, নিজের বেতন তিনি বৃদ্ধি করছেন না। তবে মন্ত্রী, প্রতিমন্ত্রী এবং বিধায়ক— এই তিন স্তরে বেতনবৃদ্ধি হচ্ছে। শুভেন্দুর কথায়, ‘‘একতরফা ভাবে ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমরা অধিবেশনে ছিলাম না। আমরা ভাতা বৃদ্ধি চাই না।’’ এর আগে সিভিক ভলান্টিয়ার নিয়োগের বিরোধিতা করলেও এখন তাঁদের বেতনবৃদ্ধির পক্ষে সরব হন শুভেন্দু। তিনি বলেন, ‘‘আমরা চাই আশা কর্মী, অঙ্গনওয়াড়ি কর্মী, গ্রামীণ পুলিশ, সিভিক ভলান্টিয়ার, অস্থায়ী কর্মী এবং ভোকেশনাল শিক্ষকদের প্রত্যেকের সমকাজে সমবেতন ঘোষণা করুন মুখ্যমন্ত্রী।’’ নিজেদের বেতনবৃদ্ধির পরিবর্তে সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা দেওয়ার দাবি তোলেন নন্দীগ্রামের বিধায়ক। তাঁর মতে, ‘‘মন্ত্রী এবং বিধায়কদের বেতন না বাড়িয়ে সরকারি কর্মচারী, পুলিশ, শিক্ষক, অবসরপ্রাপ্ত পেনশনভোগীদের বকেয়া মহার্ঘ ভাতা মিটিয়ে দিক রাজ্য।’’

তৃণমূল সরকারের লক্ষ্মীর ভান্ডার কর্মসূচিতে ৫০০ টাকা করে দেওয়া হয়। ৫০০ টাকার পরিবর্তে মহিলাদের ২০০০ টাকা দেওয়ার দাবি তোলেন শুভেন্দু। তিনি বলেন, ‘‘আমরা চাই ৫০০ টাকা বা হাজার টাকার ভাগাভাগি না করে পশ্চিমবঙ্গের সমস্ত মাতৃসম্প্রদায়কে ২০০০ টাকা করে দেওয়া হোক।’’

বৃহস্পতিবার বিধানসভায় মুখ্যমন্ত্রী জানান, মন্ত্রী থেকে বিধায়ক সব স্তরেই ৪০ হাজার টাকা করে বেতন বৃদ্ধি করছে সরকার। সরকারের বেতন কাঠামো অনুযায়ী, বিধায়কদের বেতন প্রতি মাসে ১০ হাজার টাকা থেকে বেড়ে হল ৫০ হাজার টাকা। রাজ্যের প্রতিমন্ত্রীরা এত দিন মাসে ১০ হাজার ৯০০ টাকা করে পেতেন। এখন থেকে তাঁরা পাবেন ৫০ হাজার ৯০০ টাকা। এ ছাড়া, রাজ্যে যে পূর্ণমন্ত্রীরা আছেন, তাঁদের বেতন ছিল ১১ হাজার টাকা। তাঁরা বেতন বাবদ এ বার থেকে ৫১ হাজার টাকা পাবেন। রাজ্যের বিরোধী দলনেতা এবং প্রতিমন্ত্রী, পূর্ণমন্ত্রীরা এত দিন ভাতা ইত্যাদি মিলিয়ে ১ লক্ষ ১০ হাজার টাকা পেতেন। এ বার থেকে তাঁরা পাবেন প্রায় দেড় লক্ষ টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE