Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Manipur Violence

মণিপুর থেকে ১৮ পড়ুয়াকে ঘরে ফেরাল নবান্ন, ইম্ফলের কৃষি বিশ্ববিদ্যালয়ে ছাত্রছাত্রী সকলে

রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, আটকে থাকা পড়ুয়াদের পরিজনেরা নবান্নে চালু হওয়া হেল্প লাইনে ফোন করে সাহায্যের আবেদন জানিয়েছিলেন।

image of nabanna

— ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ মে ২০২৩ ১৪:৫০
Share: Save:

মণিপুর থেকে সোমবার এ রাজ্যের ১৮ জন পড়ুয়াকে নিরাপদে ফিরিয়ে আনল রাজ্য সরকার। নবান্নের তরফে জানানো হয়েছে, তাঁর সকলে ইম্ফলের কেন্দ্রীয় কৃষি বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া। স্থানীয় প্রশাসনের সহায়তায় সোমবার সকালের বিমানে তাঁদের ইম্ফল থেকে কলকাতায় ফিরিয়ে আনা হয়। রাজ্য সরকারের উদ্যোগে ওই পড়ুয়াদের বাড়িতে পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, আটকে থাকা পড়ুয়াদের পরিজনেরা নবান্নে চালু হওয়া হেল্প লাইনে ফোন করে সাহায্যের আবেদন জানিয়েছিলেন। তার পরেই এই পড়ুয়াদের ফিরিয়ে আনার উদ্যোগ নেওয়া হয়।

গত কয়েক দিন ধরে জনজাতিদের মধ্যে সংঘাতের কারণে জ্বলছে মণিপুর। মারা গিয়েছেন অন্তত ৫০ জন। ঘরছাড়া ২৩ হাজার মানুষ। এই আবহে উত্তর-পূর্বাঞ্চলের ওই রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সঙ্গে আশ্বাস, হিংসা বিধ্বস্ত ওই রাজ্যে আটকে পড়া নাগরিকদের উদ্ধার করতে সহযো‌গিতার হাত বাড়িয়ে দেবে পশ্চিমবঙ্গ সরকার। বিজেপি শাসিত মণিপুর সরকারের সঙ্গে হাত মিলিয়ে পশ্চিমবঙ্গ সরকার আটকে পড়া বিভিন্ন রাজ্যের নাগরিকদের উদ্ধারে সচেষ্ট হওয়ার কথা জানিয়ে দু’টি ‘হেল্পলাইন নম্বর’ (০৩৩-২২১৪৩৫২৬ এবং ০৩৩-২২৫৩৫১৮৫) টুইট করেন মুখ্যমন্ত্রী। তিনি লেখেন, ‘‘আমরা মণিপুর থেকে যে ধরনের খবর এবং এসওএস বার্তা পাচ্ছি তাতে গভীর ভাবে ব্যথিত। আমি মণিপুরের মানুষের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত নাগরিকেরাও এখন সেখানে আটকে পড়েছেন।’’

মুখ্যমন্ত্রী আরও জানান, পশ্চিমবঙ্গ সরকার জনগণের পাশে দাঁড়াতে প্রতিশ্রুতিবদ্ধ এবং মণিপুর সরকারের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে সেখানে আটকে পড়া লোকদের সরিয়ে নেওয়ার জন্য সর্বাত্মক প্রচেষ্টা শুরু করার সিদ্ধান্ত নিয়েছে। টুইটারে তিনি লিখেছেন, ‘‘মুখ্য সচিবকে পুরো প্রক্রিয়াটি পর্যবেক্ষণ করতে এবং দুর্দশা ও হতাশাগ্রস্ত মানুষকে সাহায্য করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। আমরা সব সময় জনগণের পাশে আছি। সকলকে শান্তি বজায় রাখার আহ্বান জানাচ্ছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Manipur Violence Nabanna Mamata Banerjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE