Advertisement
০৩ মে ২০২৪
SSC

চাকরি যাচ্ছে নবম-দশমের ৬১৮ জন শিক্ষকের, সুপারিশপত্র বাতিল করল স্কুল সার্ভিস কমিশন

সোমবার ৬১৮ জনের নাম প্রকাশ করে বিজ্ঞপ্তি জারি করল এসএসসি। মধ্যশিক্ষা পর্ষদ তাঁদের নিয়োগপত্র বাতিল করবে। নবম এবং দশম শ্রেণির শিক্ষক নিয়োগে দুর্নীতির কথা আগেই স্বীকার করেছে এসএসসি।

representational image of teacher

চাকরি খোয়াতে চলেছেন নবম ও দশম শ্রেণির ৬১৮ জন শিক্ষক। ছবি: প্রতীকী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২৩ ২২:০০
Share: Save:

চাকরি খোয়াতে বসেছেন নবম-দশম শ্রেণির ৬১৮ জন শিক্ষক। হাই কোর্টের নির্দেশ মেনে তাঁদের সুপারিশপত্র বাতিল করা হবে। সোমবার ওই ৬১৮ জনের নাম প্রকাশ করে বিজ্ঞপ্তি জারি করল স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)। মধ্যশিক্ষা পর্ষদ তাঁদের নিয়োগপত্র বাতিল করবে।

নবম এবং দশম শ্রেণির শিক্ষক নিয়োগে দু্র্নীতির কথা এর আগে স্বীকার করে নিয়েছিল এসএসসি। এসএসসির সভাপতি সিদ্ধার্থ মজুমদার জানিয়েছিলেন, নির্দিষ্ট আইন মেনে ২০১৬ সালের নবম-দশমের নিযুক্ত শিক্ষকদের তালিকা থেকে ‘অযোগ্য’ ৮০৫ জনেরও বেশি শিক্ষকের বিরুদ্ধে পদক্ষেপ করা হবে পর্যায়ক্রমে। সেই মতো প্রথম ধাপে ৬১৮ জনের চাকরি বাতিল হওয়ার পথে। এসএসসির তরফে জানানো হয়েছে, তাঁদের মধ্যে অনেকে সাদা খাতা জমা দিয়েছিলেন। অনেকে দুই-বা তিন পেয়েছেন। নিজেদের মধ্যে আলোচনা করে আপাতত ৬১৮ জন অযোগ্য প্রার্থীর নাম প্রকাশ করেছে এসএসসি। পর্যায়ক্রমে আরও অযোগ্য প্র্রার্থীর নাম প্রকাশ করা হবে।

তদন্তে নেমে গাজিয়াবাদ থেকে ৯৫২ জন উত্তরপত্র (ওএমআরশিট) উদ্ধার করেছিল সিবিআই। দেখা গিয়েছিল, সেগুলি ২০১৬ সালে এসএসসির নবম-দশম শ্রেণির চাকরিপ্রার্থীদের। ওই উত্তরপত্রে প্রাপ্ত নম্বরের সঙ্গে সার্ভারের ব্যাপক ফারাক ধরা পড়ে। এসএসসি সূত্রে খবর, কারও কারও নম্বরের ফারাক ৫৩। এই ৯৫২ জনের মধ্যে স্কুল সার্ভিস কমিশন ৮০৫ জনের ওএমআর শিট খতিয়ে দেখে বিকৃত করা হয়েছে বলে মেনে নেয়। বিচারপতি বিশ্বজিৎ বসু কমিশনকে নিজেদের ক্ষমতা প্রয়োগ করে ওই ৮০৫ জনকে চাকরি থেকে বরখাস্ত করতে নির্দেশ দিয়েছিলেন। তিনি প্রশ্ন করেন, তাঁদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়ার কথা ভাবছে কমিশন? গত বৃহস্পতিবার এসএসসির তরফে জানানো হয়, ৮০০ জনের বেশি চাকরিপ্রার্থীর নিয়োগ বাতিল করা হবে। তারা এক প্রকার স্বীকার করে নেয় যে, দুর্নীতি হয়েছিল। এসএসসি এ-ও জানিয়েছিল, এই সপ্তাহ থেকে সুপারিশপত্র বাতিলের প্রক্রিয়া শুরু করবে তারা। সোমবার বিজ্ঞপ্তি দিয়ে তাই করল এসএসসি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE