Advertisement
২২ সেপ্টেম্বর ২০২৩
Madhyamik 2023

মাধ্যমিকের নম্বর যাচাই এবং খাতা পুনর্মূল্যায়ন হবে অনলাইনেই, পর্ষদের নির্দেশ পরীক্ষকদের

যথাযথ ভাবে খাতা দেখে এবং যথাস্থানে নম্বর দিয়ে প্রধান পরীক্ষকদের এই নয়া ব্যবস্থার সঙ্গে সহযোগিতা করার আহ্বান জানিয়েছে পর্ষদ। এই প্রথম বার এই ধরনের কাজ অনলাইনে হতে চলেছে।

WBBSE instructed to Head Examiner for review and scrutiny of Madhyamik Examination

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ জুন ২০২৩ ১৭:২৯
Share: Save:

মাধ্যমিকের নম্বর যাচাই (স্ক্রুটিনি) এবং খাতা পুনর্মূল্যায়ন (রিভিউ)-এর জন্য পড়ুয়াদের অনলাইনে আবেদন জানাতে হবে বলে আগেই জানিয়েছিল রাজ্যের মধ্যশিক্ষা পর্ষদ। এ বার অনলাইনে রিভিউ এবং স্ক্রুটিনি সংক্রান্ত বিষয়ে পরীক্ষকদেরও নির্দেশিকা পাঠাল পর্ষদ।

বুধবার একটি বিজ্ঞপ্তিতে মধ্যশিক্ষা পর্ষদের তরফে জানানো হয়েছে, আগামী ৯ জুন সকাল ১১টা থেকে ১৫ জুন মধ্যরাত পর্যন্ত এই স্ক্রুটিনি এবং রিভিউয়ের কাজ চলবে। খাতা যথাযথ ভাবে দেখা হচ্ছে কি না এবং নম্বর গোনা সঠিক ভাবে হচ্ছে কি না, তা খতিয়ে দেখবেন প্রধান পরীক্ষকরা। তারপর পর্ষদের দেওয়া নির্দিষ্ট ওয়েবসাইটে স্ক্রুটিনি এবং রিভিউ করা যাবতীয় উত্তরপত্র আলাদা করে জমা করবেন তাঁরা। তবে প্রধান পরীক্ষকদের পুরো কাজটাই করতে হবে ওই নির্দিষ্ট সময়ের মধ্যে। যথাযথ ভাবে খাতা দেখে এবং যথাস্থানে নম্বর দিয়ে প্রধান পরীক্ষকদের এই নয়া ব্যবস্থার সঙ্গে সহযোগিতা করার আহ্বান জানিয়েছে পর্ষদ। এই প্রথম বার এই ধরনের কাজ অনলাইনে হতে চলেছে।

গত ১৯ মে, মাধ্যমিক পরীক্ষা শেষ হওয়ার ৭৬ দিনের মাথায় মাধ্যমিকের ফলাফল প্রকাশ করেছিল মধ্যশিক্ষা পর্ষদ। ওই দিনই পর্ষদের তরফে একটি বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়, মাধ্যমিক পরীক্ষায় কৃতকার্য হওয়া কোনও পড়ুয়া যদি নম্বর যাচাই করতে চায়, তবে সংশ্লিষ্ট বিদ্যালয়ের মাধ্যমে তাকে অনলাইনে আবেদন করতে হবে। অকৃতকার্য পড়ুয়ারা একই প্রক্রিয়ায় খাতা পুনর্মূল্যায়নের জন্য আবেদন করতে পারবে। ওই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আগামী ৩ জুনের মধ্যে আবেদন জানাতে হবে পড়ুয়াদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE