Advertisement
১১ মে ২০২৪
WBCHSE

WBCHSE: গোলমাল হলে বাতিল হতে পারে ফলপ্রকাশ

স্পর্শকাতর জেলাগুলিতে পরীক্ষা চলাকালীন ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হবে কি? চিরঞ্জীববাবু জানান, সংসদ ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার কথা বললেও চূড়ান্ত সিদ্ধান্ত নেবে রাজ্য সরকার।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২২ ০৭:৩৯
Share: Save:

উচ্চ মাধ্যমিকের মতো গুরুত্বপূর্ণ পরীক্ষা এই প্রথম ‘হোম সেন্টার’ বা ছাত্রছাত্রীদের নিজের নিজের স্কুলে নেওয়ার মধ্যে অভিনবত্ব যেমন আছে, অনিয়ম বা অসদুপায় অবলম্বনের আশঙ্কাও প্রবল। এই অবস্থায় কাল, শনিবার থেকে অনুষ্ঠেয় উচ্চ মাধ্যমিক পরীক্ষা সুষ্ঠু ভাবে সম্পন্ন করার জন্য আগাম কিছু হুঁশিয়ারি দেওয়া হয়েছে। বলা হয়েছে, গোলমাল হলে বা অসদুপায় অবলম্বনের ঘটনা ঘটলে ফলপ্রকাশ বন্ধ রাখার মতো ব্যবস্থাও গ্রহণ করা হতে পারে। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বৃহস্পতিবার বলেন, ‘‘কোনও পরীক্ষা কেন্দ্রে গণটোকাটুকি, শিক্ষক-শিক্ষিকা নিগ্রহ, পরীক্ষা কক্ষ ভাঙচুরের মতো ঘটনায় সেই স্কুলের রেজিস্ট্রেশন বাতিল হতে পারে। বন্ধ হয়ে যেতে পারে সেই স্কুলের ফলপ্রকাশও। কোনও পরীক্ষার্থীর কাছে মোবাইল ফোন পেলে তা বাজেয়াপ্ত করা হবে এবং সেই পড়ুয়ার সে-দিনের বা সব পরীক্ষাই বাতিল করা হতে পারে।’’

স্পর্শকাতর জেলাগুলিতে পরীক্ষা চলাকালীন ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হবে কি? চিরঞ্জীববাবু জানান, সংসদ ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার কথা বললেও চূড়ান্ত সিদ্ধান্ত নেবে রাজ্য সরকার। স্পর্শকাতর কিছু জেলার পরীক্ষা কেন্দ্রে ভিডিয়োগ্রাফি করা হবে। প্রতিটি উচ্চ মাধ্যমিক স্কুলে (৬৭২৭টি পরীক্ষা কেন্দ্রে) সরকার নিযুক্ত বিশেষ পর্যবেক্ষক থাকবেন।

পরীক্ষা শুরুর এক ঘণ্টা পর্যন্ত কোনও পরীক্ষার্থী শৌচালয়ে যেতে এবং পৌনে ১টার আগে পরীক্ষা কক্ষ থেকে বেরোতে পারবে না।

এ বার উচ্চ মাধ্যমিকে পরীক্ষার্থী সংখ্যা কমবেশি সাত লক্ষ পঁয়তাল্লিশ হাজার। ছাত্রের থেকে ছাত্রীর সংখ্যা অন্তত ৭১ হাজার বেশি। সংসদ-প্রধান এ দিন পরীক্ষার্থীদের উদ্দেশে বলেন, ‘‘ কোনও রকম গুজবে কান না-দিয়ে শান্ত ভাবে পরীক্ষা দাও। সুরক্ষার সব রকম ব্যবস্থাই নেওয়া হয়েছে।’’ হেল্প ডেস্ক নম্বর: ০৩৩-২৩৩৭০৭৯২। সেন্ট্রাল কন্ট্রোল রুমের নম্বর: ০৩৩-২৩৩৭৪৯৮৪/০৩৩-২৩৩৭৪৯৮৫/০৩৩-২৩৩৭৪৯৮৬/০৩৩-২৩৩৭৪৯৮৭।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WBCHSE HS Exam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE