Advertisement
০৬ মে ২০২৪
Teachers Day

পথে নেমে প্রতিবাদ ও দাবি শিক্ষকদের

স্কুল থেকে বিশ্ববিদ্যালয়ের সেই শিক্ষককুল সোমবার শিক্ষক দিবস উদ্যাপন করলেন পথে পথেই। প্রতিবাদ শিক্ষা ক্ষেত্রে দুর্নীতির, প্রতিবাদ শিক্ষায় ব্যয়সঙ্কোচেরও।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২২ ০৭:২৮
Share: Save:

পথে ক্লাস। পথে প্রতিবাদ। পথেই দাবি পেশ। দিনটি যাঁদের উদ্দেশে নিবেদিত, স্কুল থেকে বিশ্ববিদ্যালয়ের সেই শিক্ষককুল সোমবার শিক্ষক দিবস উদ্‌যাপন করলেন পথে পথেই। প্রতিবাদ শিক্ষা ক্ষেত্রে দুর্নীতির, প্রতিবাদ শিক্ষায় ব্যয়সঙ্কোচেরও। আর দাবি দ্রুত নিয়োগের, বকেয়া ডিএ মেটানোর। সঙ্গে ছিল আরও কয়েকটি দাবি, আরও কিছু বিষয়ে প্রতিবাদও।

পশ্চিমবঙ্গ কলেজ ও বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির (ওয়েবকুটা) সদস্যেরা মাতঙ্গিনী হাজরার মূর্তির পাদদেশে ধর্নারত টেট চাকরিপ্রার্থীদের সঙ্গে দেখা করে তাঁদের আন্দোলনের প্রতি সংহতি জানান। ওয়েবকুটা-র সাধারণ সম্পাদক কেশব ভট্টাচার্যের বক্তব্য, শিক্ষায় লাগামহীন দুর্নীতির অবসান ঘটাতে হবে। ‘স্যাক্টদের’ ৬৫ বছর পর্যন্ত চাকরির নিরাপত্তা ও বেতনক্রম ঘোষণা, ৩১% বকেয়া ডিএ দেওয়া, পেনশন সমস্যার সমাধান-সহ বিভিন্ন দাবিতে কলেজ স্ট্রিটে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের বাইরে অবস্থান করে ওয়েবকুটা।

ডিএ বকেয়া রাখায় প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নীরব প্রতিবাদে শামিল হন শিক্ষক ও শিক্ষাকর্মীরা। এক বিবৃতিতে তাঁরা জানান, কেন্দ্রীয় হারে ডিএ, বাড়িভাড়া ভাতা এবং অন্য সব ভাতার জমে থাকা বকেয়া তাঁদের ন্যায্য প্রাপ্য।

কেন্দ্রের তরফে প্রাদেশিক বিশ্ববিদ্যালয়গুলিকে অর্থসাহায্য প্রায় বন্ধ করে দেওয়া, রাজ্যের কাছ থেকে কম সাহায্য পাওয়া, ডিএ না-পাওয়া ইত্যাদি অভিযোগে এ দিন যাদবপুর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির (জুটা) ডাকে সেখানকার অরবিন্দ ভবনে শিক্ষক-শিক্ষিকারা কালো ব্যাজ পরে অবস্থান-বিক্ষোভে যোগ দেন। একই দাবিতে কলকাতা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (কুটা) কলেজ স্ট্রিট ক্যাম্পাসের মূল ফটকের সামনে সভা করে। রক্তদান শিবির করে দিনটি উদ্‌যাপন করে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (আরবুটা)।

ময়দানে গান্ধী-মূর্তির পাদদেশে প্রতীকী ক্লাস হল নবম থেকে দ্বাদশের চাকরিপ্রার্থীদের মঞ্চে। মাতঙ্গিনী হাজরার মূর্তির নীচে ‘দুর্নীতির পাঠশালা’ নামে পথনাটিকার আয়োজন করেন ২০১৪ সালের ‘টেট পাশ নট-ইনক্লুডেড’ প্রার্থীরা। শিক্ষক দিবসের সব সরকারি অনুষ্ঠান বর্জনের আর্জি জানায় বঙ্গীয় প্রাথমিক শিক্ষক সমিতি। কলেজ স্কোয়ারে বিদ্যাসাগর-মূর্তির পাদদেশে এবং শিলিগুড়ির হেড পোস্ট অফিস মোড়ে অবস্থান বিক্ষোভ করে তারা। পার্শ্ব শিক্ষক ঐক্য মঞ্চের তরফে স্মারকলিপি জমা দেওয়া হয় বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারকে। তাদের দাবি, কেন্দ্র এমন ব্যবস্থা করুক, যাতে পার্শ্ব শিক্ষকদের ভাতা বাড়াতে বাধ্য হয় রাজ্য সরকার। বকেয়া ডিএ-র দাবিতে ত্রিপুরা হিতসাধিনী সভা হলে প্রতিবাদসভার আয়োজন করেছিল অবসরপ্রাপ্ত প্রাথমিক শিক্ষক সমিতি। পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক চুক্তিভিত্তিক শিক্ষক সমিতি সল্টলেকে বিকাশ ভবনের কাছে রক্তদান শিবির করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Teachers Day wbcuta Protest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE