Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Partha Chatterjee

সোমবার সশরীরে হাজির করাতে হবে পার্থকে, শুনানি নিয়ে জটিলতার শেষে জানিয়ে দিল আদালত

এসএসসি মামলায় অভিযুক্ত রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ ছাড়াও এই মামলায় জড়িত সুবীরেশ, শান্তিপ্রসাদ, কল্যাণময়দের সোমবার সশরীরে হাজির করানোর নির্দেশ দেওয়া হয়েছে।

সোমবার জেলের বাইরে বেরোবেন পার্থ?

সোমবার জেলের বাইরে বেরোবেন পার্থ? ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২২ ১২:২৩
Share: Save:

ভার্চুয়াল শুনানি নয়, এ বার সশরীরেই আদালতে হাজির করাতে হবে প্রেসিডেন্সি জেলে বন্দি রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে। এসএসসি সংক্রান্ত সিবিআইয়ের মামলায় সোমবার সকাল সাড়ে ১০টার মধ্যে পার্থকে আদালতে হাজির করাতে হবে বলে জানিয়ে দিল কোর্ট। ওই দিন এসএসসির সিবিআই মামলায় অভিযুক্ত অন্যদেরও অর্থাৎ, সুবীরেশ ভট্টাচার্য, শান্তিপ্রসাদ সিংহ, কল্যাণময় বন্দ্যোপাধ্যায়দেরও সশরীরে আদালতে আসতে হবে। শুক্রবার পার্থের শুনানি সংক্রান্ত একটি জটিলতা দেখা দেওয়ার পর এই নির্দেশ দিয়েছে আদালত। যদিও সোমবার পার্থের বিরুদ্ধে এসএসসি সংক্রান্ত ইডি মামলাটিরও শুনানি রয়েছে ব্যাঙ্কশাল কোর্টে। সেখানে ভার্চুয়াল মাধ্যমেই উপস্থিত থাকার কথা পার্থের। এই নির্দেশের পর একই দিনে সিবিআই মামলাতেও তাঁকে হাজিরা দেওয়াতে হবে। তা-ও সশরীরে।

শুক্রবার পার্থের বিরুদ্ধে সিবিআই মামলাটির শুনানি ছিল আলিপুরের সিবিআই আদালতে। সেখানে পার্থের হাজিরা সংক্রান্ত বেশ কিছু জটিলতা দেখা দেয়। সূত্রের খবর, এই আদালতে পার্থকে সশরীরে হাজির করানোর নির্দেশ ছিল। কিন্তু প্রেসিডেন্সি জেল কর্তৃপক্ষের তরফে পার্থকে ভার্চুয়াল শুনানিতে হাজির করানোর আবেদন জানানো হয়। অথচ সেই আবেদনের চিঠি এসে পৌঁছয় শুক্রবার অর্থাৎ শুনানির দিন সকালে। জটিলতার সূত্রপাত সেখান থেকেই।

সূত্রের খবর, সিবিআইয়ের এই আদালতে ভার্চুয়াল শুনানির লিঙ্ক কাজ করছিল না। ফলে পার্থকে ভার্চুয়াল শুনানিতে হাজির করানো যায়নি। আবার পার্থকে আদালতে আনাও হয়নি। এই পরিস্থিতিতে আইনজীবীরা আদালতে আবেদন করেন, ভার্চুয়াল বা সশরীরে হাজিরা ছাড়া কোনও ব্যক্তিকে আটক করে রাখা যায় না। পার্থ আদালতে উপস্থিত না থাকলে তাঁকেও আটকে রাখা যাবে না বলে তাঁর আইনজীবীরা আদালতকে অনুরোধ করতে শুরু করেন, পার্থের শুনানি শুক্রবারই হোক। এমনকি তাঁরা পার্থের জামিনের জন্য আবেদনও করেন। কিন্তু শেষ পর্যন্ত তাঁদের যুক্তি খাটেনি। সব দিক বিচার বিবেচনা করে আদালত জানিয়ে দেয়, একই মামলায় দু’দিন শুনানি করা সম্ভব নয়। সোমবার অর্থাৎ ৩১ অক্টোবর পার্থ-সহ এসএসসি-র সিবিআই মামলায় অভিযুক্ত সকলকে সশরীরে হাজির করাতে হবে আদালতে।

উল্লেখ্য, এসএসসি মামলায় গ্রেফতারির পর প্রথম দিকে পার্থকে সশরীরে আদালতে তোলা হলেও সাম্প্রতিক অতীতে তাঁর অধিকাংশ শুনানিই হয়েছে ভার্চুয়াল মাধ্যমে। প্রথম দিকে পার্থ নিজেও জেল থেকে বেরিয়ে সশরীরে আদালতে হাজিরা দিতে চেয়েছিলেন। পরে যদিও তাঁর আইনজীবীদের সেই আবেদন করতে দেখা যায়নি। কিন্তু শুক্রবার পার্থের ভার্চুয়াল শুনানি নিয়ে আচমকাই জটিলতা দেখা যায়। ফলে মামলাটি পিছিয়ে যায় এবং আদালত প্রাক্তন মন্ত্রীকে সশরীরে উপস্থিত করানোর নির্দেশ দেন বিচারক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE