×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৫ জানুয়ারি ২০২১ ই-পেপার

কাগজ নয়, বিজেপিকে বাইরের রাস্তা দেখাব, সিএএ মন্তব্যে নড্ডাকে তোপ মহুয়ার

নিজস্ব সংবাদদাতা
কলকাতা২০ অক্টোবর ২০২০ ১৭:৫৭
—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

নির্বাচনের মুখে দাঁড়িয়ে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে পিছু হটার ভাবনা নেই তাঁদের। গতকাল সোমবার শিলিগুড়িতে স্পষ্ট ভাবে সে কথা জানিয়েছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জগৎপ্রকাশ নড্ডা। এই বিষয়ে এ বার তাঁকে একহাত নিলেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র। তাঁর মতে, কাগজ নয় বাংলার মানুষ বিজেপিকে বাইরের দরজা দেখিয়ে দেবেন।

বিজেপি সভাপতির মন্তব্য নিয়ে গতকাল টুইট করেন মহুয়া। তিনি লেখেন, ‘পশ্চিমবঙ্গে এসে জেপি নড্ডা বলেছেন, শীঘ্রই সিএএ কার্যকর করা হবে। বিজেপি শুনে রাখো, কাগজ দেখানোর আগে তোমাদের বাইরের দরজা দেখিয়ে দেব আমরা’।

নড্ডার ওই মন্তব্যের তীব্র সমালোচনা করেন তৃণমূলের রাজ্যসভা সাংসদ ডেরেক ও’ব্রায়েনও। এক বিবৃতিতে তিনি লিখেছেন, ‘আমাদের এই সুমহান রাজ্য বাংলার ঐতিহ্য মেনে আমরা এই উৎসবের মরসুমে রাজনীতি করি না। এমনকি সামান্য ব্যাপারেও মতানৈক্য করি না। এই সময়টা সবার সঙ্গে আনন্দ ভাগ করে নেওয়ার জন্য। বাংলার প্রতিটি মানুষের মধ্যে এই রুচিশীলতা, এই ঐতিহ্য রয়েছে। পরিহাস বোধহয় একেই বলে, যখন বিজেপি সভাপতি ডিভাইড অ্যান্ড রুলের কথা বলেন। এই বিভেদ এবং শাসনের রাজনীতি ঔপনিবেশিক শাসন থেকে শেখা এবং আপনার দল প্রতি দিন প্রতি মুহূর্তে এই রাজনীতির চর্চা করে চলেছে’।

Advertisement

মহুয়ার মৈত্রের টুইট।

আরও পড়ুন: বাংলা বুলিতে দিদিকে বিঁধে সিএএ-হুঙ্কার শোনালেন নড্ডা​

আরও পড়ুন: মদন মিত্রের উপস্থিতিতে মাস্ক খুলে, সামাজিক দূরত্ব ভুলে পুজো উদ্বোধনে শ্রীময়ী!

নড্ডার মন্তব্য নিয়ে এখনও পর্যন্ত কোনও মন্তব্য করেননি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গত বছরের ডিসেম্বর থেকে এ বছরের জানুয়ারি, সিএএ বিরোধী বিক্ষোভে যখন উত্তাল গোটা দেশ, সেই সময় পথে নামতে দেখা গিয়েছিল তাঁকে। বাংলায় সিএএ কার্যকর করতে দেবেন না বলেও সাফ জানিয়ে দিয়েছিলেন তিনি।

Advertisement