Advertisement
১৭ জুন ২০২৪
Wind Speed Due to Remal

১০০ কিলোমিটার ছাড়াবে ঝড়ের গতি! রাতে কোন জেলায় কত বেগে হাওয়া, পূর্বাভাস দিল আলিপুর

ঝড়ের এখনও পর্যন্ত যা গতিবিধি, তাতে আবহাওয়া দফতরের অনুমান সেটি বাংলাদেশেই প্রবেশ করতে পারে। কিন্তু তা হলেও তীব্র ঝোড়ো হাওয়ার হাত থেকে নিস্তার পাবে না পশ্চিমবঙ্গ।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ মে ২০২৪ ১৭:৫৮
Share: Save:

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে দক্ষিণবঙ্গে ঝোড়ো হাওয়ার গতি ১০০ কিলোমিটার ছাড়িয়ে যাবে বলে সতর্ক করল আলিপুর আবহাওয়া দফতর।

রবিবার রাতেই রেমাল আছড়ে পড়তে চলেছে স্থলভাগে। ঝড়ের এখনও পর্যন্ত যা গতিবিধি, তাতে আবহাওয়া দফতরের অনুমান, সেটি বাংলাদেশেই প্রবেশ করতে পারে। তবে তা হলেও তীব্র ঝোড়ো হাওয়ার হাত থেকে নিস্তার পাবে না পশ্চিমবঙ্গ। বিশেষ করে দক্ষিণের জেলাগুলিতে রবিবার রাত থেকে তীব্র ঝোড়ো হাওয়া বইতে পারে বলে সতর্ক করেছে হাওয়া অফিস।

রবিবার বিকেলে একটি সাংবাদিক বৈঠকে আলিপুর আবহাওয়া দফতরের উপ অধিকর্তা সোমনাথ দত্ত জানান, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনায় রবিবার রাতে ঝড়ের গতিবেগ পৌঁছতে পারে ১০০-১১০ কিলোমিটার পর্যন্ত। অন্য দিকে, কলকাতা, হাওড়া, হুগলি এবং পূর্ব মেদিনীপুরে ঝড়ের গতি থাকবে ৭০ থেকে ৮০ কিলোমিটার। তবে তা বেড়ে ৯০ কিলেমিটারও হতে পারে বলে সতর্ক করেছে হাওয়া অফিস। নদিয়া এবং পূর্ব বর্ধমানে ঝড়ের গতি ৬০-৭০ কিলোমিটার পর্যন্ত থাকতে পারে বলে সতর্ক করেছে হাওয়া অফিস। তবে এই গতি বেড়ে ৮০ কিলেমিটারও হতে পারে। এ ছাড়া দক্ষিণের বাকি জেলাগুলিতেও ৫০-৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া দফতর।

গ্রাফিক— শৌভিক দেবনাথ

ঝড়ের এই দাপট রবিবার রাত থেকে শুরু হয়ে চলবে সোমবার পর্যন্তও। আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবারও দক্ষিণবঙ্গ জুড়ে জোড়ালো ঝোড়ো হাওয়া বওয়ার সম্ভাবনা রয়েছে। এর মধ্যে নদিয়া এবং মুর্শিদাবাদে সোমবার ঝোড়ো হাওয়ার গতি ঘণ্টায় ৫০-৬০ কিলোমিটার হতে পারে। যা বাড়তে পারে ৭০ কিলোমিটার পর্যন্ত। এ ছাড়া কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা-সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও জোরালো ঝোড়ো হাওয়া বইবে বলে সতর্ক করেছে আবহাওয়া দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cyclone Remal West Bengal Weather Update
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE