Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Cyclone Mocha

শুক্রবার থেকে টানা বৃষ্টি বাংলায়, তিন দিন ধরে বর্ষণ রাজ্যের কোথায় কোথায়? আড়ালে কি সেই ‘মোকা’?

মৌসম ভবনের পূর্বাভাস বলছে, শুক্রবার থেকেই বঙ্গোপসাগরে ঘনিয়ে ওঠা দুর্যোগ, তার পথ পরিবর্তন করতে শুরু করবে। এখনও বঙ্গোপসাগরে সেটি সুস্পষ্ট নিম্নচাপ হিসাবে অবস্থান করছে।

weather office predicts rain in west bengal.

বঙ্গোপসাগরে ঘনিয়ে উঠেছে দুর্যোগ। অনুমান বুধবারই তা ঘূর্ণিঝড়ে পরিণত হবে। ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০২৩ ১৭:১৭
Share: Save:

তাপপ্রবাহের সতর্কতার মধ্যেই এল বৃষ্টির পূর্বাভাস। আলিপুর আবহাওয়া দফতর মঙ্গলবার জানাল, সপ্তাহান্তের শুরুতেই রাজ্যে বেশ কিছু জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যা তার পর থেকে চলবে টানা তিন দিন। অর্থাৎ রবিবার পর্যন্ত।

মঙ্গলবার এই পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। তারা জানিয়েছে, শুক্রবার থেকে বৃষ্টি শুরু হতে পারে কলকাতা সংলগ্ন এবং উপকূলবর্তী ৪ জেলায়। আবহাওয়া দফতরের এই পূর্বাভাস জানার পরই শুরু হয়েছে জল্পনা। তবে ঘূর্ণিঝড় মোকার প্রভাবেই শুক্রবার থেকে বৃষ্টি শুরু হবে বাংলায়?

মৌসম ভবনের পূর্বাভাস বলছে, শুক্রবার থেকেই বঙ্গোপসাগরে ঘনিয়ে ওঠা দুর্যোগ, তার পথ পরিবর্তন করতে শুরু করবে। এখনও বঙ্গোপসাগরে সেটি সু্স্পষ্ট নিম্নচাপ হিসাবে অবস্থান করছে। তবে মঙ্গলবার থেকেই তার শক্তি আরও বাড়তে পারে। নিম্নচাপ গভীর নিম্নচাপে পরিণত হয়ে আবহাওয়া দফতরের একটি মডেল অনুযায়ী বুধবারই সেটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। তার পর সেটি বাংলাদেশ এবং মায়ানমারের দিকে ঘুরে যেতেও পারে। কিন্তু এই সবই সম্ভাবনা, যে কোনও মুহূর্তে হিসাব যে গুলিয়ে যেতে পারে সে কথাও আগেই জানিয়ে রেখেছে মৌসম ভবন। এর মধ্যেই হাওয়া অফিস জানিয়েছে, শুক্রবার থেকে বৃষ্টি শুরু হতে চলেছে রাজ্যে।

আপাতত উপকূলবর্তী দুই ২৪ পরগনায় আর মেদিনীপুরে ৩ দিন বৃষ্টির পূর্বাভাস দিয়েছেন আবহবিদেরা। কাকতালীয় ভাবে ওই দিনই অর্থাৎ ১২ মে বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় তৈরি হতে পারে বলে অনুমান করছে আবহাওয়া দফতর। সে ক্ষেত্রে শুক্রবার ঘূর্ণিঝড় ‘মোকা’ বঙ্গোপসাগরের উত্তর এবং উত্তর-পশ্চিম দিকে মুখ ঘোরাতে পারে। আর ওই দিন থেকেই বৃষ্টি শুরু হতে চলেছে বাংলার উপকূলে।

স্বাভাবিক ভাবেই মোকার সঙ্গে রাজ্যের বৃষ্টিপাতকে মেলাচ্ছেন অনেকে। যদিও আলিপুরের আবহাওয়া দফতর তা বলছে না। তারা বলছে, ‘‘মোকা যে হেতু এখনও তৈরিই হয়নি, তাই তার শক্তি এবং গতিপথ নিয়ে কিছুই বলা যাচ্ছে না, তাই সপ্তাহান্তে রাজ্যে বৃষ্টির পূর্বাভাস থাকলেও তা মোকার প্রভাবেই হবে কি না তা এখনই বলা যাচ্ছে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cyclone Mocha Weather Forecast Rain Forecast
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE