Advertisement
২৬ ফেব্রুয়ারি ২০২৪
State news

আগামী ২৪ ঘণ্টা কলকাতা-সহ দক্ষিণের জেলাগুলিতে বৃষ্টির সতর্কতা

বারবারই বৃষ্টির জেরে তাপমাত্রা সে ভাবে প্রায় বাড়তেই পারেনি এখনও পর্যন্ত। সেই ছন্দ বজায় রেখে ফের বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর।

ফের বৃষ্টির সতর্কতা জানিয়েছে আলিপুর। ছবি: পিটিআই।

ফের বৃষ্টির সতর্কতা জানিয়েছে আলিপুর। ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ মার্চ ২০২০ ১১:০৪
Share: Save:

শীতের পরেই তীব্র গরম। কয়েক বছর ধরে এটাই রীতি হয়ে উঠেছিল ঋতুচক্রের। কিন্তু এ বছরটা একটু অন্য ভাবেই কাটছে। ক্যালেন্ডার মার্চের মাঝামাঝি বললেও এখনও সে ভাবে গরম মালুম হচ্ছে না। বারবারই বৃষ্টির জেরে তাপমাত্রা সে ভাবে প্রায় বাড়তেই পারেনি এখনও পর্যন্ত। সেই ছন্দ বজায় রেখে ফের বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর।

হাওয়া অফিস জানিয়েছে, আজ বৃহস্পতিবার এবং আগামিকাল কলকাতা-সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। বুধবার যেমন বাঁকুড়া, বর্ধমান, পশ্চিম মেদিনীপুর-সহ পশ্চিমের জেলাগুলিতে বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছিল।

আলিপুর হাওয়া অফিস সূত্রে খবর, রাজস্থান থেকে ছত্তীসগঢ় পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা তৈরি হয়েছে। তার প্রভাবেই বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয়বাষ্প এ রাজ্যে ঢুকছে এবং তৈরি হচ্ছে মেঘ। এর ফলেই শুক্রবার পর্যন্ত কলকাতা-সহ গাঙ্গেয় দক্ষিণবঙ্গে বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবারই সকালের দিকে দক্ষিণ ২৪ পরগনার কোথাও কোথাও বৃষ্টি হয়েছে। আর দুপুরের পর থেকে কলকাতা-সহ বিভিন্ন এলাকায় বৃষ্টি হতে পারে।

আরও পড়ুন: আড়াল থেকে চাল শাহেরই, খেলা বিজেপির অন্দরেও

বসন্তের শুরুতেই সপ্তাহ জুড়ে টানা একদফা বৃষ্টি হয়ে গিয়েছে। মাঝে দোল আর হোলির দিন আকাশ পরিষ্কার থাকলেও, তার পর দিন থেকেই ফের রাজ্য জুড়ে বিক্ষিপ্ত বৃষ্টি শুরু হয়েছে। অন্যান্য বছর শীত চলে যাওয়ার পরই পারদ চড়তে শুরু করে। কিন্তু এ বছর বৃষ্টির জেরে তা হয়নি। তবে বৃষ্টিপাত কেটে গেলেই ধীরে ধীরে তাপমাত্রা বাড়বে, জানিয়েছে আলিপুর।

আরও পড়ুন: কমল নাথের সমালোচনার মধ্যেই মন্দসৌর প্রসঙ্গ, দল পাল্টেও ধন্দে সিন্ধিয়া?

গত ২৪ ঘণ্টায় কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২২.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE