Advertisement
০৪ মে ২০২৪
North Bengal Weather Update

বিপর্যস্ত উত্তরবঙ্গে আবহাওয়ার উন্নতি, নিম্নচাপের জেরে বৃষ্টি বাড়তে পারে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে

আবহবিদেরা জানিয়েছেন, ১ জুন থেকে ১৬ জুলাই পর্যন্ত কোচবিহার এবং জলপাইগুড়ি— এই দুই জেলায় স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টিপাত হয়েছে। তবে দার্জিলিং এবং মালদহে বৃষ্টিপাতের পরিমাণ ছিল স্বাভাবিক।

Weather update of North Bengal and South Bengal, forecast of Thunderstorm and rain

সোমবার দুই মেদিনীপুর এবং ঝাড়গ্রামে ভারী বৃষ্টি হতে পারে। ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৩ ১২:২৩
Share: Save:

কয়েক দিনের টানা বৃষ্টিতে জেরবার উত্তরবঙ্গের মানুষ। ভারী বর্ষণের কারণে উত্তরবঙ্গে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। একাধিক এলাকা জলমগ্ন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে সেখানকার জেলাগুলির বন্যা পরিস্থিতি খতিয়ে দেখতে সোমবার উত্তরবঙ্গ সফরে যাচ্ছেন সেচমন্ত্রী পার্থ ভৌমিক। তার মধ্যেই উত্তরবঙ্গবাসীদের জন্য কিছুটা হলেও স্বস্তির খবর শোনাল হাওয়া অফিস। আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী কয়েক দিনে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই উত্তরবঙ্গে। তবে বিক্ষিপ্ত ভাবে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি চলবে বলেও সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। আবহবিদরা জানিয়েছেন, ১ জুন থেকে ১৬ জুলাই পর্যন্ত কোচবিহার এবং জলপাইগুড়ি— এই দুই জেলায় স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টিপাত হয়েছে। তবে দার্জিলিং এবং মালদহে বৃষ্টিপাতের পরিমাণ ছিল স্বাভাবিক।

আবহাওয়া দফতর এ-ও জানিয়েছে, উত্তর বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হওয়ার অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। যার জেরে বৃষ্টি বাড়তে পারে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে। সে দিকেও নজর রাখছে হাওয়া অফিস। যদিও নিম্নচাপের প্রভাব গিয়ে ওড়িশার উপর পড়বে বলে মনে করছেন আবহবিদদের একাংশ।

হাওয়া অফিস সূত্রে খবর, আগামী কয়েক দিন দক্ষিণবঙ্গেও হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবার সকালের পূর্বাভাস অনুযায়ী, সোমবার দুই মেদিনীপুর এবং ঝাড়গ্রামে ভারী বৃষ্টি হতে পারে। কলকাতা-সহ বাকি জেলাগুলিতেও বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বিক্ষিপ্ত বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে।

হাওয়া অফিস সূত্রে খবর, বর্ষার চলতি মরশুমে দক্ষিণবঙ্গের পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনায় স্বাভাবিক বৃষ্টি হয়েছে। তবে দক্ষিণবঙ্গের পুরুলিয়া, বাঁকুড়া, কলকাতা, হাওড়া, হুগলি-সহ বেশ কয়েকটি জেলায় এখনও বৃষ্টিপাতের ঘাটতি রয়েছে।

প্রসঙ্গত, উত্তরবঙ্গে টানা বৃষ্টিপাতে জনজীবন বিপর্যস্ত। বেশ কয়েকটি রাস্তা জলের তলায় ডুবে রয়েছে। নীচু জায়গাগুলি থেকে উঁচু এলাকায় এসে ঠাঁই নিয়েছেন অনেকে। উত্তরবঙ্গের বন্যা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। পরিস্থিতি মোকাবিলার জন্য একটি বিশেষ দল পাঠানোর সিদ্ধান্ত তিনি নিয়েছেন। রবিবার টুইট করে এ কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী স্বয়ং। সোমবার সকালেই বিরোধী জোটের বৈঠকে যোগ দিতে মুখ্যমন্ত্রী ও তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় বেঙ্গালুরু যাচ্ছেন। সোম ও মঙ্গলবার সেখানে জোটের বৈঠকের কারণে ব্যস্ত থাকবেন তিনি। তাই তাঁর অনুপস্থিতিতে উত্তরবঙ্গের বন্যা পরিস্থিতির মোকাবিলার জন্য বিশেষ ব্যবস্থাপনা দল গঠন করে সেচমন্ত্রী পার্থ ভৌমিক ও আধিকারিকদের দায়িত্ব দিয়ে যাচ্ছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE