Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

রাজ্য জুড়ে আজও বৃষ্টির চোখরাঙানি, রবিবার থেকে আবহাওয়া উন্নতির সম্ভাবনা

পুবালি হাওয়ার সঙ্গে পশ্চিমী ঝঞ্ঝার সঙ্ঘাতের জেরে একটি বিপরীত ঘূর্ণাবর্তের সৃষ্টি হয়েছে। তার জেরেই আবহাওয়ার এমন খামখেয়ালিপনা।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৬ মার্চ ২০২০ ১১:১৫
ভরা বসন্তেও যেন বর্ষার আমেজ তৈরি হয়েছে রাজ্য জুড়ে। -ফাইল চিত্র।

ভরা বসন্তেও যেন বর্ষার আমেজ তৈরি হয়েছে রাজ্য জুড়ে। -ফাইল চিত্র।

আজও দিনভর বৃষ্টির সতর্কতা রাজ্য জুড়ে। সারা সপ্তাহ জুড়েই কোথাও মেঘ, কোথাও বৃষ্টি তো কোথাও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হয়েই চলেছে। আজ শুক্রবারও তার ব্যতিক্রম হবে না, জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর

আবহাওয়া দফতর সূত্রের খবর, পুবালি হাওয়ার সঙ্গে পশ্চিমী ঝঞ্ঝার সঙ্ঘাতের জেরে একটি বিপরীত ঘূর্ণাবর্তের সৃষ্টি হয়েছে। তার জেরেই আবহাওয়ার এমন খামখেয়ালিপনা। যার ফলে শুক্রবার সকাল থেকেই মেঘলা আকাশ, সঙ্গে মাঝে মধ্যেই বইছে দমকা হাওয়া। ভরা বসন্তেও যেন বর্ষার আমেজ তৈরি হয়েছে রাজ্য জুড়ে।

আলিপুর জানিয়েছে, এ দিন কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। বাদ যাবে না উত্তরবঙ্গের জেলাগুলিও। অর্থাৎ পাহাড় থেকে সমতল সর্বত্রই একই চিত্র।

Advertisement

আরও পড়ুন: বাংলার সাংসদদের সঙ্গে পর পর একান্ত বৈঠকে মোদী, বাড়ছে জল্পনা

তবে মেঘ করে থাকায় এবং মাঝে মধ্যেই বৃষ্টি হওয়ায় দিনের বেলায় গরম খুব একটা মালুম হচ্ছে না। তাপমাত্রা অনেকটাই কম। বৃহস্পতিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৮ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে যা দুই ডিগ্রি কম এবং শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা ২১.৩ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে যা এক ডিগ্রি বেশি। গত ২৪ ঘণ্টায় বৃষ্টিপাতের পরিমাণও কিছুটা কমেছে। বুধবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত কলকাতায় বৃষ্টি হয়েছে ৮.৫ মিলিমিটার। সেখানে বৃহস্পতিবার থেকে শুক্রবার গত ২৪ ঘণ্টায় বৃষ্টির পরিমাণ মাত্র ০.৭ মিলিমিটার।

আরও পড়ুন: প্রতিষেধক নেই, করোনা রুখতে কী ভাবে প্রতিরোধ বলয় গড়ছে রাজ্য?

সোমবার দোল। অথচ ভরা বসন্তেও লাগাতার বৃষ্টির কারণে বসন্তই মালুম হচ্ছে না। রবিবার থেকে পরিস্থিতির উন্নতি হবে বলেই আশ্বস্ত করেছেন আবহবিদেরা। মেঘ কেটে গিয়ে আকাশ আবার ঝলমলে হয়ে উঠতে পারে।

আরও পড়ুন

Advertisement