Advertisement
২১ এপ্রিল ২০২৪
Kalbaishakhi

কয়েক দিনের মধ্যেই কালবৈশাখী! কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির পূর্বাভাস, বাদ যাবে না উত্তরবঙ্গও

শনি এবং রবিবার দক্ষিণবঙ্গের কয়েকটি জেলাতে বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছিল আবহাওয়া দফতর। তবে তাতে কলকাতা-সহ উপকূলবর্তী জেলাগুলির নাম ছিল না।

A forecast of Kalbaisakhi also known as nor\\\\\\\\\\\\\\\'wester in Kolkata and Southern Bengal

পশ্চিমবঙ্গের উপর দিয়ে এই মুহূর্তে একটি আবহাওয়ার গভীর অক্ষরেখা বিস্তৃত হয়েছে। যার জেরেই বাড়বে আবহাওয়ার সক্রিয়তা। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ মার্চ ২০২৩ ১৯:২৪
Share: Save:

কয়েক দিনের মধ্যেই কালবৈশাখী আসতে পারে রাজ্যে। বাংলায় বসন্তের প্রথম ঝড়বৃষ্টির কথা আগেই জানিয়েছিল হাওয়া অফিস। এর মধ্যেই পরের দফার ঝড়ের জন্যও সতর্ক করে রাখলেন আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশকুমার দাস। তিনি জানিয়েছেন, আগামী সপ্তাহেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে।

গণেশ জানিয়েছেন, পশ্চিমবঙ্গের উপর দিয়ে এই মুহূর্তে একটি আবহাওয়ার গভীর অক্ষরেখা বিস্তৃত হয়েছে। উত্তরপ্রদেশ থেকে এই অক্ষরেখার বিহার, ছত্তীসগঢ় হয়ে পশ্চিমবঙ্গেও বিস্তৃত। যার ফলে রাজ্যে এই সপ্তাহান্ত থেকেই আবহাওয়ায় বেশ কিছু বদল লক্ষ করা যাবে। শনিবার থেকে রাজ্যের উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং-সহ দক্ষিণবঙ্গের পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, দুই দিনাজপুর, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান এবং মুর্শিদাবাদে বৃষ্টি হতে চলেছে। তার সঙ্গে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া দফতর। তবে এটি প্রথম দফার ঝঞ্ঝা। গণেশ জানিয়েছেন, তাঁরা ওই অক্ষরেখায় নজর রেখে দেখেছেন পরের সপ্তাহেও আরও একটি ঝঞ্ঝা উপস্থিত হতে পারে দক্ষিণবঙ্গে। তা যদি হয়, তবে তাতে আক্রান্ত হবে মূলত কলকাতা-সহ গাঙ্গেয় দক্ষিণবঙ্গের জেলাগুলি।

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা বলেছেন, ‘‘বুধবার থেকে কলকাতা এবং দক্ষিণবঙ্গে একটি কালবৈশাখী ঝড়ের সম্ভাবনা তৈরি হতে পারে। যার জেরে ঝড়বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।’’ একই সঙ্গে উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পঙেও বৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন তিনি। আপাতত শনি এবং রবিবার উত্তর এবং দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বৃষ্টি হলেও কলকাতা এবং তার সংলগ্ন উপকূলবর্তী জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা নেই। আবহাওয়া শুষ্ক থাকবে। তাপমাত্রার বিশেষ হেরফের হবে না। ৩৩ থেকে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশপাশেই ঘোরাফেরা করবে। তবে আকাশ মেঘলা থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE