Advertisement
১১ মে ২০২৪
CBI

CBI: রাজ্যের কনস্টেবলদের সিবিআইয়ে যেতে সায়

জমা দিতে হবে ভিজিল্যান্সের ছাড়পত্র। থাকতে হবে ‘ইন্টিগ্রিটি সার্টিফিকেট’-ও।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

শিবাজী দে সরকার
কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২২ ০৬:৩২
Share: Save:

বন্ধ ছিল প্রায় আট বছর। এত দিনে রাজ্য পুলিশের কনস্টেবলদের আবার সিবিআই-সহ কেন্দ্রীয় এজেন্সি বা সংস্থায় ডেপুটেশনে যোগ দেওয়ার অনুমতি দিল রাজ্য প্রশাসন। কেন্দ্রীয় সরকারের আবেদন পেলে পরবর্তী কালে ইনস্পেক্টর, সাব-ইনস্পেক্টর, ডিএসপি স্তরের অফিসারদেরও কেন্দ্রীয় সংস্থায় ডেপুটেশনে পাঠানো হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্রের দাবি।

নবান্ন সূত্রে জানা গিয়েছে, ইচ্ছুক কনস্টেবলদের কেন্দ্রীয় সংস্থায় যোগদানের বিষয়ে রাজ্য পুলিশের আইজি (প্রশাসন)-র তরফে একটি বার্তা ইতিমধ্যে সব জেলায় পাঠানো হয়েছে। তাতে সুপ্রিম কোর্টের একটি নির্দেশের উল্লেখ করে রাজ্য পুলিশের সব জেলার পুলিশ সুপার, ইউনিট প্রধানদের বলা হয়েছে, যে-সব কনস্টেবল ওই ডেপুটেশনে যেতে আগ্রহী, তাঁরা যেন ১০ অগস্টের মধ্যে আবেদন করেন। তবে ক’জনকে কেন্দ্রীয় এজেন্সিতে যাওয়ার ছাড়পত্র দেওয়া হবে, বুধবারের নির্দেশিকায় সেই বিষয়ে কিছু বলা হয়নি।

রাজ্য পুলিশের এক কর্তা জানান, যে-সব উপযুক্ত কনস্টেবল কেন্দ্রীয় সংস্থায় যেতে ইচ্ছুক, ইউনিট প্রধান বা জেলার পুলিশ সুপারেরকাছে তাঁদের আবেদন করতে হবে। জমা দিতে হবে ভিজিল্যান্সের ছাড়পত্র। থাকতে হবে ‘ইন্টিগ্রিটি সার্টিফিকেট’-ও।

পুলিশের একাংশের বক্তব্য, আট বছর আগে রাজ্য ও কলকাতা পুলিশের কর্মী-অফিসারদের শেষ বারের মতো সিবিআইয়ের মতো কেন্দ্রীয় সংস্থায় কাজ করার জন্য ছাড়পত্র দিয়েছিল নবান্ন। তার পরে বার বার আবেদন করা হলেও রাজ্য পুলিশের কর্মী-অফিসারদের কেন্দ্রীয় সংস্থায় যাওয়ার অনুমতি দেওয়া হয়নি। উল্টে রাজ্য ও কেন্দ্রের মধ্যে তিক্ততা এমন পর্যায়ে পৌঁছে গিয়েছিল যে, কেন্দ্রীয় সরকারের অধীনে ডেপুটেশনে থাকা বাংলার পুলিশবাহিনীর সদস্যদের নির্ধারিত সময়ের আগে ফিরিয়ে আনা হয়েছিল।

সংশ্লিষ্ট সূত্রের খবর, আপাতত সুপ্রিম কোর্টের ২০১৫ সালের একটি রায়কে মান্যতা দিয়ে রাজ্য প্রশাসন শুধু কনস্টেবলদের কেন্দ্রীয় সংস্থায় যাওয়ার ছাড়পত্র দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CBI Police constable West Bengal Police
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE