Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Adivasi

নজরে আদিবাসী ভোট, সারি এবং সারনা ধর্মকে মান্যতা দেবে রাজ্য, প্রস্তাব পাশ হবে বিধানসভায়

আগামী ১৩ ফেব্রুয়ারি পশ্চিমবঙ্গ বিধানসভায় বঙ্গভঙ্গ বিরোধী প্রস্তাবের সঙ্গে এই প্রস্তাবটিও আনবে শাসক পক্ষ। বিধায়ক সংখ্যার জোরে এই প্রস্তাবটি পাশ করানো হবে। ওই দিন বিধানসভা অধিবেশনে যোগ দিতে আসতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মঙ্গলবার পশ্চিমবঙ্গ বিধানসভায় কার্য বিবরণী কমিটির বৈঠক শেষে এই প্রস্তাবনার কথা জানানো হয়েছে।

মঙ্গলবার পশ্চিমবঙ্গ বিধানসভায় কার্য বিবরণী কমিটির বৈঠক শেষে এই প্রস্তাবনার কথা জানানো হয়েছে। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:৪২
Share: Save:

আদিবাসীদের সারি এবং সারনা ধর্মকে মান্যতা দেওয়ার সিদ্ধান্ত নিল পশ্চিমবঙ্গ সরকার। তার আগে পশ্চিমবঙ্গ বিধানসভায় একটি প্রস্তাব এনে এই দুই ধর্মকে মান্যতা দেওয়ার প্রস্তাব পাশ করবে সরকার পক্ষ। মঙ্গলবার পশ্চিমবঙ্গ বিধানসভায় কার্য বিবরণী কমিটির বৈঠক শেষে এই প্রস্তাবনার কথা জানিয়েছেন রাজ্যের পরিষদীয় মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। তিনি জানিয়েছেন, আদিবাসীদের দীর্ঘ দিনের দাবি মেনে সারি এবং সারনা ধর্মকে মান্যতা দেবে রাজ্য সরকার। আদিবাসীরা প্রকৃতার্থে এই ধর্মাবলম্বী। কিন্তু তাঁদের হিন্দু ধর্মের অন্তর্ভুক্ত করে রাখা হয়েছে। তাই আদিবাসীদের দাবি মেনে স্বীকৃতি দিতে চায় রাজ্য সরকার। আগামী ১৩ ফেব্রুয়ারি পশ্চিমবঙ্গ বিধানসভায় বঙ্গভঙ্গ বিরোধী প্রস্তাবের সঙ্গে এই প্রস্তাবটিও আনবে শাসক পক্ষ। বিধায়ক সংখ্যার জোরে এই প্রস্তাবটি পাশ করানো হবে। ওই দিন বিধানসভা অধিবেশনে যোগ দিতে আসতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

প্রসঙ্গত, গত লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গের আদিবাসী ভোট ব্যাঙ্কের সিংহভাগ দখলে চলে গিয়েছিল বিজেপির। কিন্তু বিধানসভা নির্বাচনে বেশ কিছুটা ফেরাতে সাফল্য পেয়েছিল তৃণমূল। গত বছর দেশের রাষ্ট্রপতি পদে আদিবাসী সম্প্রদায়ভুক্ত দ্রৌপদী মুর্মুকে বসিয়েছে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার। তার পর থেকে গেরুয়া শিবির ধরে নিয়েছে, দেশের বিভিন্ন প্রান্তের আদিবাসী ভোট আগামী লোকসভা নির্বাচনে তাদের ঝুলিতে আসতে চলেছে। সেই বিষয়টির দিকে তাকিয়ে রাজ্য আদিবাসী সম্প্রদায়ের সারি এবং সারনা ধর্মকে মান্যতা দিতে চলেছে বলেই মত রাজনৈতিক বৃত্তে থাকা ব্যক্তিদের একাংশের। তবে তৃণমূল পরিষদীয় দলের দাবি, এর সঙ্গে ভোট রাজনীতির কোনও সম্পর্ক নেই। দেশের প্রান্তিক আদিবাসীদের দাবিকে মান্যতা দেওয়ায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের লক্ষ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE