Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ নভেম্বর ২০২১ ই-পেপার

রাজ্য ক্যাবিনেটে বড় রদবদল কাল, নতুন মন্ত্রী হচ্ছেন ৪ বিধায়ক

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৯ ডিসেম্বর ২০১৮ ১৬:১৯
বৃহস্পতিবার রাজভবনে চার নতুন মন্ত্রী শপথ নেবেন।

বৃহস্পতিবার রাজভবনে চার নতুন মন্ত্রী শপথ নেবেন।

রাজ্য মন্ত্রিসভার রদবদলের বিষয়ে চূড়ান্ত হয়ে গেল সিদ্ধান্ত। চার বিধায়ককে নতুন মন্ত্রী হিসেবে বেছে নিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। খবর তৃণমূল সূত্রে। বৃহস্পতিবার দুপুর দেড়টায় রাজভবনে চার নতুন মন্ত্রী শপথ নেবেন।

কাদের বেছে নেওয়া হল নতুন মন্ত্রী হিসেবে? বরাহনগরের বিধায়ক তাপস রায়, বিধাননগরের বিধায়ক সুজিত বসু, চাকদহের বিধায়ক রত্না ঘোষ এবং উলুবেড়িয়া উত্তরের বিধায়ক নির্মল মাজি মন্ত্রী হচ্ছেন বলে জানা গিয়েছে। চার বিধায়কই এই প্রথম বার মন্ত্রী হবেন। এঁদের মধ্যে তাপস রায় এবং নির্মল মাজি আগে পরিষদীয় সচিব হিসেবে প্রতিমন্ত্রীর মর্যাদা পেয়েছিলেন। পরে অবশ্য পরিষদীয় সচিব পদটি অবলুপ্ত হয়ে যায়।

তাপস, সুজিত, রত্না এবং নির্মল কে কোন দফতর পাচ্ছেন তা এখনও স্থির হয়নি। বৃহস্পতিবার চার নতুন সদস্যকে মন্ত্রিসভায় সামিল করার পরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দফতর বণ্টন করবেন।

Advertisement

আরও পড়ুন: কোচবিহারে তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্ব, নার্সারি স্কুলে ঢুকে হামলা, গুলি

(ইতিহাসের পাতায় আজকের তারিখ, দেখতে ক্লিক করুন— ফিরে দেখা এই দিন।)

রাজ্য মন্ত্রিসভার এই রদবদলে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বড় ধাক্কা খেতে পারেন বলে তৃণমূল সূত্রের খবর। শিক্ষা দফতর যে ভাবে চলছে, তাতে মুখ্যমন্ত্রী খুশি নন বলে জানা যাচ্ছে। পার্থ চট্টোপাধ্যায়কে আগেও তিনি শিক্ষা দফতর ছেড়ে দিতে বলেছিলেন, কিন্তু পার্থ রাজি হননি, খবর তৃণমূল সূত্রের। কিন্তু তৃণমূল সূত্রে জানা যাচ্ছে, পার্থকে আর সময় দিতে রাজি নন মমতা বন্দ্যোপাধ্যায়। বেশ কয়েকটি সম্ভাবনার কথা শোনা যাচ্ছে। সম্ভাবনা ১: শিক্ষা দফতর পার্থর হাত থেকে কেড়ে তাঁকে অন্য কোনও দফতর দেওয়া হবে। সম্ভাবনা ২: শিক্ষা দফতরকে ফের দু’ভাগে ভেঙে দেওয়া হবে। পার্থর হাতে থাকবে উচ্চশিক্ষা, প্রাথমিক এবং মাধ্যমিক শিক্ষা দফতর তুলে দেওয়া হবে অন্য কারও হাতে। সম্ভাবনা ৩: পার্থ চট্টোপাধ্যায়কে মন্ত্রিসভা থেকে সরিয়ে সাংগঠনিক কাজে আরও বেশি সময় দিতে বলা হবে। তবে মুখ্যমন্ত্রী নিজেই চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন। তাই আপাতত এ সবই জল্পনার স্তরে।

আরও পড়ুন: মাসের শেষে জয়নগরের কাছে সভা করবেন মমতা

মন্ত্রিসভার এই রদবদলে কয়েক জনের গুরুত্ব বাড়ছে বলেও শোনা যাচ্ছে। রাজীব বন্দ্যোপাধ্যায় এবং চন্দ্রিমা ভট্টাচার্যের নাম শোনা যাচ্ছে সেই তালিকায়। পূর্ণেন্দু বসুকে মন্ত্রিসভা থেকে বাদ দেওয়া হতে পারে বলেও খবর।

(পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্ত থেকেবাংলায় খবরজানতে পড়ুন আমাদেররাজ্যবিভাগ।)



Tags:
Mamata Banerjee West Bengal Cabinet Reshuffle Nirmal Majiমমতা বন্দ্যোপাধ্যায়নির্মল মাজি TMC

আরও পড়ুন

Advertisement