Advertisement
৩০ এপ্রিল ২০২৪
IAS Officers

রাজ্যের আধিকারিকদের সম্পত্তির হিসাব চায় কেন্দ্র, জমা দিতে নির্দেশ নবান্নের, বেঁধে দেওয়া হল সময়সীমা

ডিসেম্বর মাসের ১৮ তারিখে কেন্দ্রীয় সরকারের তরফে রাজ্যকে একটি চিঠি পাঠানো হয়েছে। সেই চিঠিতে বলা হয়েছে, রাজ্যে কর্মরত সকল আইএএস আধিকারিকদের স্থাবর ও অস্থাবর সম্পত্তির হিসাব জানাতে হবে।

West Bengal caders IAS Officers should give a declaration of unmovable and movable property returns to the central government PAR department.

পশ্চিমবঙ্গ সরকারের কর্মরত আইএএস আধিকারিকদের সম্পত্তির হিসাব দাখিল করতে নির্দেশ দিল নরেন্দ্র মোদীর সরকার। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২৪ ১২:১৮
Share: Save:

পশ্চিমবঙ্গ সরকারের কর্মরত আইএএস আধিকারিকদের সম্পত্তির হিসাব দাখিল করতে নির্দেশ দিল নরেন্দ্র মোদীর সরকার। গত বছর ডিসেম্বর মাসের ১৮ তারিখে কেন্দ্রীয় সরকারের প্রশিক্ষণ ও কর্মী বিনিয়োগ মন্ত্রকের তরফে অতিরিক্ত সচিব দীপ্তি উমাশঙ্কর রাজ্যের তৎকালীন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকে একটি চিঠি পাঠান। সেই চিঠিতে বলা হয়েছে, রাজ্যে কর্মরত সকল আইএএসদের স্থাবর এবং অস্থাবর সম্পত্তির হিসাব জানাতে হবে। এই সম্পত্তির হিসাব জানানোর জন্য নির্দিষ্ট সময়সীমাও স্থির করে দিয়েছে কেন্দ্র। চলতি জানুয়ারি মাসের ৩১ তারিখের মধ্যে সম্পত্তির হিসাব দাখিল করতে বলা হয়েছে ওই চিঠিতে। কেন্দ্র থেকে চিঠি পাওয়ার পরেই তৎপরতা শুরু হয় নবান্নে। কিন্তু গত ৩১ ডিসেম্বর মুখ্যসচিবের পদ থেকে অবসর নিয়েছেন হরিকৃষ্ণ। তাই স্বাভাবিক ভাবেই নতুন মুখ্যসচিব হিসাবে বিপি গোপালিক দায়িত্ব নিয়েছেন।

৫ জানুয়ারি পশ্চিমবঙ্গ সরকারের কর্মী বিনিয়োগ ও প্রশাসনিক সংস্কার দফতরের ভিজিলেন্স সেল থেকে একটি নির্দেশিকা জারি করা হয়েছে, যেখানে বলা হয়েছে রাজ্যের সব আধিকারিকেরা যেন ৩১ জানুয়ারির মধ্যে কেন্দ্রীয় সরকারের পোর্টালে নিজেদের স্থাবর এবং অস্থাবর সম্পত্তির যাবতীয় হিসাব দাখিল করে দেন। নবান্ন সূত্রে খবর, রাজ্যের সব স্তরের আইএএস আধিকারিকেরা এই নির্দেশিকা পাওয়ার পরেই নিজেদের সম্পত্তির হিসাব দাখিল করার বিষয়ে প্রস্তুতি নিতে শুরু করেছেন। রাজ্য প্রশাসনের এক আধিকারিকের কথায়, “প্রতি বছরই একটি নির্দিষ্ট সময়ে রাজ্যের আইএএস আধিকারিকদের নিজেদের সম্পত্তির পরিমাণ কেন্দ্র এবং রাজ্য সরকারকে জানাতে হয়। সেই নিয়ম মেনেই তাঁরা এ বছরও নিজেদের সম্পত্তির হিসাব দেবেন। এটা প্রশাসনিক স্তরের একটি রেওয়াজও বটে। তাই নতুন কোনও বিষয় এই নির্দেশিকার মধ্যে দেখা উচিত নয়।”

তবে কেন্দ্রীয় সরকারের একটি সূত্র জানাচ্ছে, যে হেতু এ বছর লোকসভা নির্বাচন, তাই কেন্দ্রীয় সরকার অনেক বেশি সতর্ক। তাই ভোট ঘোষণার আগে থাকতেই রাজ্য প্রশাসনের শীর্ষ আধিকারিকদের বিষয়ে যাবতীয় খোঁজখবর নিয়ে রাখতে চাইছে। যাতে ভোটে সরকারি আধিকারিকদের নিয়োগ সংক্রান্ত বিষয়ে নির্বাচন কমিশনকে সঠিক তথ্য দেওয়া যায়। কারণ রাজ্যে কর্মরত আধিকারিকদের নিয়েই ভোট পরিচালনার কাজ করে নির্বাচন কমিশন। আইএএস আধিকারিকদের মতোই, রাজ্যে কর্মরত আইপিএস পুলিশ আধিকারিকদেরও নিজেদের সম্পত্তির পরিমাণ জানাতে নির্দেশ দিয়েছে অমিত শাহের স্বরাষ্ট্র মন্ত্রক। তাঁদেরও জানুয়ারি মাসের শেষ দিনের মধ্যে নিজেদের যাবতীয় হিসাব স্বরাষ্ট্র মন্ত্রকের ঠিক করে দেওয়া পোর্টালে জমা করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE