Advertisement
২৪ এপ্রিল ২০২৪
mamata banerjee

একগুচ্ছ প্রকল্প উদ্বোধন, সোমবার থেকে চারদিনের উত্তরবঙ্গ সফর শুরু মুখ্যমন্ত্রীর

ফালাকাটায় গণবিবাহের অনুষ্ঠানে যোগ দেবেন। মেখলিগঞ্জে রাজ্যের দীর্ঘতম সেতু ‘জয়ী’ উদ্বোধন করবেন।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

নিজস্ব সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২১ ১৩:৩৭
Share: Save:

রাজ্যে বিধানসভা ভোটের মুখে ফের উত্তরবঙ্গ সফরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ৪ দিনের সফর শুরু হচ্ছে আজ, সোমবার থেকেই। উত্তরবঙ্গ উৎসবের উদ্বোধন করে সফর শুরু করবেন মমতা। এর পাশাপাশি আরও কর্মসূচি রয়েছে তাঁর। ফালাকাটায় গণবিবাহের অনুষ্ঠানে যোগ দেবেন। মেখলিগঞ্জে রাজ্যের দীর্ঘতম সেতু ‘জয়ী’ উদ্বোধন করবেন। এ ছাড়াও নিশিগঞ্জে একটি দমকল কেন্দ্রের সূচনা করবেন মুখ্যমন্ত্রী। আরও অনেকগুলি প্রকল্প মুখ্যমন্ত্রীর হাতেই প্রাণ পাবে এই সফরে। সব মিলিয়ে ভোটের আগে উত্তরবঙ্গের জন্য উন্নয়নের ডালি সাজিয়ে আনছেন মুখ্যমন্ত্রী।

মনে রাখা দরকার, গত লোকসভা ভোটে এই উত্তরবঙ্গ থেকেই বাংলার আসন দখলের সূচনা করে বিজেপি। ২০১৯-এ উত্তরবঙ্গের আটটি লোকসভা আসনের মধ্যে সাতটিই দখল করে গেরুয়া শিবির। সেই ফল নিয়ে আগের সফরে উষ্মা প্রকাশ করেছিলেন মমতা। জানতে চেয়েছিলেন, ‘কী ভুল করেছিল তৃণমূল?’ এবার কি সেই অভিমান ভুলে নতুন বার্তা দেবেন মমতা? মুখ্যমন্ত্রীর সফরে আপাতত সে দিকেই নজর রেখেছেন দেশের রাজনৈতিক বিশেষজ্ঞরা।

কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, দার্জিলিং, কালিম্পং, মালদহ এবং দুই দিনাজপুর মিলিয়ে উত্তরবঙ্গে মোট বিধানসভা আসন ৫৪টি। ২৯৪ আসনের লড়াইয়ে তার গুরুত্ব অনেকখানি। এরই মধ্যে রাজ্যে একের পর এক তৃণমূল নেতাদের বিজেপিতে যোগ দেওয়ার ঘটনায় পরিস্থিতি কিছুটা বদলেছে। তাই ২০২০ ডিসেম্বরের থেকে এই সফরের গুরুত্ব অনেকটাই আলাদা। নতুন প্রকল্প এবং কর্মসূচির ঘোষণা কি সেই জন্যই? উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ অবশ্য জানাচ্ছেন, মুখ্যমন্ত্রীর যখনই আসেন উত্তরবঙ্গের জন্য উন্নয়নের ডালি নিয়ে আসেন। এ বারও তা-ই করেছেন।

এই সফরে ২ বছর পর আলিপুরদুয়ারে আসছেন মমতা। ফালাকাটায় একটি গণবিবাহের অনুষ্ঠানে যোগ দেবেন তিনি। পরের দিনও সেখানেই রয়েছে একাধিক কর্মসূচি। তবে তার আগে বাঘাযতীন পার্কে উত্তরবঙ্গ উৎসবের সূচনা করবেন মুখ্যমন্ত্রী। সোমবার বাগডোগরা বিমানবন্দরে নেমেই মমতা রওনা হবেন বাঘাযতীন পার্কের উদ্দেশে। উৎসবের মঞ্চেই উত্তরবঙ্গের ৯ জন কৃতিকে বঙ্গরত্ন পুরস্কার দেবেন তিনি। একাধিক প্রকল্পের শিলান্যাসের পরিকল্পনাও রয়েছে। এ ছাড়া মেখলিগঞ্জে তিস্তা নদীর উপর রাজ্যের দীর্ঘতম সেতু ‘জয়ী’ সর্বসাধারণের জন্য খুলে দেবেন মমতা। কামতেশ্বরী সেতু এবং নিশিগঞ্জে একটি দমকল কেন্দ্রও উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE