Advertisement
০৬ মে ২০২৪
HS Council

উচ্চ মাধ্যমিকে এ বার নতুন বিষয় পড়াবে স্কুলগুলি, বিজ্ঞপ্তি দিয়ে জানাল পর্ষদ

পর্ষদ বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে, সব স্কুলে ডেটা সায়েন্স এবং আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স বিষয় দু’টি পড়ানো যাবে না। কিছু শর্ত পালন করলে তবেই এই বিষয় দু’টি পড়ানোর যাবে।।

image of school

যে সব স্কুল এই বিষয় দু’টি পড়াতে চায়, তাদের ২ মে থেকে ৩০ জুনের মধ্যে পর্ষদের কাছে আবেদন জানাতে হবে। ছবি: প্রতীকী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৩ ২২:০৬
Share: Save:

একাদশ, দ্বাদশ শ্রেণিতে উচ্চ মাধ্যমিক বোর্ডের স্কুলগুলিতে এ বার আরও দু’টি বিষয় পড়ানো হবে। মঙ্গলবার বিজ্ঞপ্তি দিয়ে জানাল উচ্চ মাধ্যমিক শিক্ষা পর্ষদ। চলতি শিক্ষাবর্ষ থেকেই ডেটা সায়েন্স এবং আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স বিষয় দু’টি পড়তে পারবে একাদশ ও দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা। যে সব স্কুল এই বিষয় দু’টি পড়াতে চায়, তাদের ২ মে থেকে ৩০ জুনের মধ্যে পর্ষদের কাছে আবেদন জানাতে হবে।

পর্ষদ বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে, সব স্কুলে ডেটা সায়েন্স এবং আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স বিষয় দু’টি পড়ানো যাবে না। কিছু শর্ত পালন করলে তবেই একাদশ ও দ্বাদশ শ্রেণিতে এই বিষয় দু’টি পড়ানোর জন্য স্কুলগুলি পর্ষদে আবেদন করতে পারবে। কী কী শর্ত? স্কুলে কম্পিউটার সায়েন্স পড়ানো হয় এবং ওই বিষয় পড়ানোর জন্য ল্যাবরেটরি থাকতে হবে। স্কুলগুলিতে কম্পিউটার সায়েন্স বা তথ্য প্রযুক্তিতে বিএসসি, বিই বা বিটেক নয়তো স্নাতকোত্তর পাশ করেছেন এমন স্থায়ী শিক্ষক থাকতে হবে। নয়তো পদার্থবিদ্যা, রসায়ন বা গণিতে স্নাতক পাশ করে ডেটা সায়েন্স এবং আর্টিফিশিয়াল ইন্টালিজেন্সে বিশেষ প্রশিক্ষণ নিয়েছেন এমন স্থায়ী শিক্ষক থাকতে হবে। শিক্ষককে পাইথন প্রোগ্রামিং বিষয়ে জানতে হবে। এই শর্তগুলি পালন করলে তবেই পর্ষদে আবেদন করতে পারবে স্কুলগুলি।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, শিক্ষকদের জন্য ১০ দিনের একটি প্রশিক্ষণের ব্যবস্থাও করবে পর্ষদ। জুন বা জুলাই মাসে হবে সেই প্রশিক্ষণ। তবে দিনক্ষণ এখনও জানানো হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Higher Secondary HS Council
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE