Advertisement
০২ মে ২০২৪
Buddhadeb Bhattacharjee Health Update

বাড়ি ফিরছেন বুদ্ধদেব, কী কী মেনে চলতে হবে? কী ভাবে চলবে চিকিৎসা, জানাল মেডিক্যাল বোর্ড

হাসপাতালের তরফে জানানো হয়েছে, বাড়িতেও পর্যবেক্ষণে রাখা হবে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে। আগামী বেশ কয়েক সপ্তাহ ধরে তাঁর দেখভাল করবে হাসপাতালের ‘হোম কেয়ার টিম’।

photo of Buddhadeb Bhattacharjee

প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৩ ১৫:৪৯
Share: Save:

সব ঠিক থাকলে বুধবারই হাসপাতাল থেকে বাড়ি ফিরবেন বুদ্ধদেব ভট্টাচার্য। তবে বাড়ি ফিরলেও একাধিক বিধিনিষেধের ঘেরাটোপে থাকতে হবে প্রাক্তন মুখ্যমন্ত্রীকে। বাড়িতে চিকিৎসকদের তত্ত্বাবধানেই থাকবেন তিনি। সোমবার বৈঠকে বসেছিল আলিপুরের বেসরকারি হাসপাতালের মেডিক্যাল বোর্ড। গত ২৯ জুলাই থেকে ওই হাসপাতালেই চিকিৎসাধীন বুদ্ধদেব। বৈঠকে বুদ্ধদেবকে হাসপাতাল থেকে ছাড়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জানানো হয়েছে, সব দিক খতিয়ে দেখার পরই বুধবার হাসপাতাল থেকে ছাড়া হতে পারে প্রাক্তন মুখ্যমন্ত্রীকে।

হাসপাতালের তরফে জানানো হয়েছে, বাড়িতেও পর্যবেক্ষণে রাখা হবে বুদ্ধদেবকে। তাঁর বাড়ি জীবাণুমুক্ত করা হবে। বাইরের কেউ যাতে বাড়িতে না ঢোকেন, সে ব্যাপারে জোর দেওয়া হবে। অর্থাৎ, নতুন করে যাতে বুদ্ধদেবের শরীরে সংক্রমণ না ছড়ায়, তা সুনিশ্চিত করতে চান চিকিৎসকেরা। বাড়িতে থাকবেন এক জন নার্স। আগামী এক সপ্তাহ বুদ্ধদেবের রাইলস টিউব খোলা হবে না। খাবার তিনি গলাধঃকরণ করতে পারছেন কি না, পরীক্ষা করে তা দেখা হচ্ছে। চলবে ‘সোয়ালো অ্যাসেসমেন্ট’। ফুসফুসের কর্মক্ষমতা বাড়াতে চলবে ‘চেস্ট ফিজিওথেরাপি’ এবং রিহ্যাবিলিটেশন। বাড়িতে রাখা হবে বাইপ্যাপ সাপোর্ট, নেবুলাইজেশন সাপোর্ট।

চিকিৎসকেরা আরও জানিয়েছেন, আগামী বেশ কয়েক সপ্তাহ ধরে বুদ্ধদেবকে তাঁর বাড়িতে দেখভাল করবে হাসপাতালের ‘হোম কেয়ার টিম’। ২৪ ঘণ্টা ধরেই পর্যবেক্ষণে রাখা হবে তাঁকে।

তাঁর শরীরে সমস্ত প্যারামিটার স্বাভাবিক রয়েছে। তাঁকে উঠিয়ে বসানো হয়েছে। মাঝেমাঝে মুখ দিয়েও খাচ্ছেন তিনি। তরল খাবার সরাসরি মুখ দিয়েই খাওয়ানো হচ্ছে। রবিবার বিকেলে তিনি স্যুপ খেয়েছেন।

গত শনিবার থেকে বুদ্ধদেবের অ্যান্টিবায়োটিক বন্ধ করে দেওয়া হয়েছে। তার পর থেকে অ্যান্টিবায়োটিক ছাড়াই ভাল রয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী। এতে অনেকটাই স্বস্তি পেয়েছেন চিকিৎসকেরা। মঙ্গলবার বুদ্ধদেবের রক্ত পরীক্ষা করানো হবে। তাঁকে গান শোনানো হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE