Advertisement
০৩ মে ২০২৪
Buddhadeb Bhattacharjee Health Update

বুদ্ধদেবের রাইলস টিউব খোলা হল, আগের থেকে সুস্থ, তবে এখনও রয়েছেন অক্সিজেন সাপোর্টে

হাসপাতাল থেকে বাড়ি ফেরার এক সপ্তাহ পর প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের রাইলস টিউব খোলা হল। তাঁকে অর্ধতরল এবং তরল খাবার দেওয়া হচ্ছে। বুদ্ধদেব ফলও খাচ্ছেন বলে জানিয়েছেন চিকিৎসকেরা।

photo of Buddhadeb Bhattacharjee

প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৩ ১৪:৫১
Share: Save:

আগের থেকে সুস্থ রয়েছেন বুদ্ধদেব ভট্টাচার্য। হাসপাতাল থেকে বাড়ি ফেরার এক সপ্তাহ পর প্রাক্তন মুখ্যমন্ত্রীর রাইলস টিউব খোলা হল। বৃহস্পতিবার এ কথা জানিয়েছেন চিকিৎসকেরা। গত দু’দিন ধরে ভাল ভাবেই খাবার খাচ্ছিলেন বুদ্ধদেব। তার পরই তাঁর রাইলস টিউব খোলার সিদ্ধান্ত নেন চিকিৎসকেরা। তাঁকে অর্ধতরল এবং তরল খাবার দেওয়া হচ্ছে। বুদ্ধদেব ফলও খাচ্ছেন বলে জানিয়েছেন চিকিৎসকেরা। আপাতত তাঁকে অক্সিজেন সাপোর্টেই রাখা হয়েছে।

গত ২৯ জুলাই আলিপুরের বেসরকারি হাসপাতালে ভর্তি করানো হয়েছিল বুদ্ধদেবকে। হাসপাতালে ভর্তির সময় বুদ্ধদেবের শ্বাসনালিতে (লোয়ার রেসপিরেটরি ট্র্যাক্ট) সংক্রমণ ছিল এবং ‘টাইপ-২ রেসপিরেটরি ফেলিওর’ হয়েছিল। গত ৯ অগস্ট তাঁকে হাসপাতাল থেকে ছাড়া হয়। দক্ষিণ কলকাতার পাম অ্যাভিনিউয়ের বাড়িতে ফিরেছেন বুদ্ধদেব। বাড়ি ফিরলেও আপাতত কড়া নজরদারিতেই রয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী।

বুদ্ধদেবের পরিচর্যার জন্য এক জন নার্সকে সব সময় তাঁর বাড়িতে রাখা হয়েছে। হাসপাতালের চিকিৎসকেরাও নিয়মিত তাঁর বাড়ি গিয়ে স্বাস্থ্যপরীক্ষা করছেন। আপাতত এক মাস বুদ্ধদেব হোম কেয়ার সাপোর্টে থাকবেন বলেও চিকিৎসকেরা জানিয়েছেন। বুদ্ধদেব গান শুনতে ভালবাসেন। খানিক সুস্থ হয়ে ওঠার পর হাসপাতালে সেই ইচ্ছাপ্রকাশও করেছিলেন তিনি। তাই তাঁর বাড়িতে গান শোনানোর ব্যবস্থা করা হয়েছে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE