Advertisement
০৯ মে ২০২৪
Indian Railways

বাংলার জন্য ‘কল্পতরু’ রেল! বছরের প্রথম দিনেই উত্তরবঙ্গে যাওয়ার নতুন ট্রেন পেল কলকাতা

নির্বাচনের সাফল্য রেল এনে দিতে পারে। এমন ধারণা নিয়েই একের পর এক ট্রেন উত্তরবঙ্গের জন্য? এমন প্রশ্ন উঠতেই পারে। তবে সে সব বাদ দিয়েও নতুন বছরে বাংলার প্রাপ্তি নতুন একটি ট্রেন।

সোমবার বালুরঘাট স্টেশনে হয় নতুন ট্রেনের সূচনা।

সোমবার বালুরঘাট স্টেশনে হয় নতুন ট্রেনের সূচনা। — নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২৪ ১৭:৫৫
Share: Save:

লোকসভা নির্বাচনের বছর ২০২৪। আর সেই বছরের শুরুতেই নতুন ট্রেন পেল বাংলা। ক’দিন আগেই দেশের প্রথম ‘অমৃত ভারত’ এক্সপ্রেস চালু হয়েছে মালদহ থেকে। এ বার বছরের প্রথম দিনে আরও একটি নতুন ট্রেন পেল রাজ্য। কল্পতরু উৎসবের দিনেই আনুষ্ঠানিক ভাবে চালু হল শিয়ালদহ-বালুরঘাট এক্সপ্রেস। এই ট্রেনের সঙ্গে লোকসভা নির্বাচনের যোগ তো আছেই। কারণ, সোমবার ট্রেনটির সূচনা হয় বালুরঘাট থেকে। যে বালুরঘাট থেকেই সাংসদ হয়েছেন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার।

প্রসঙ্গত আগেই সুকান্ত দাবি করেছিলেন, নিজের লোকসভা এলাকার মানুষের সুবিধার জন্য এমন একটি ট্রেনের দাবি তিনি রেল মন্ত্রকের কাছে জানিয়েছেন। এর পরে গত ৮ ডিসেম্বর এমন একটি ট্রেন চালানোর বিষয়ে সম্মতি জানিয়ে বিজ্ঞপ্তিও দেয় রেল। এ বার সেই ট্রেন চালু হয়ে গেল। যাত্রীরা মঙ্গলবার থেকেই এই ট্রেনে সফর করতে পারবেন।

উত্তরবঙ্গে বিজেপির শক্তি দক্ষিণের তুলনায় অনেক বেশি। গত লোকসভা নির্বাচনে মালদহের একটি আসন ছাড়া সব ক’টিতেই জয় পেয়েছিল বিজেপি। এ বারও উত্তরে ভাল ফল করাই বিজেপির লক্ষ্য। ইতিমধ্যেই একটি বন্দে ভারত এক্সপ্রেস রাজ্য পেয়েছে যেটি হাওড়া ও নিউ জলপাইগুড়ির মধ্যে চলাচল করে। গত সেপ্টেম্বরেই রেল জানিয়েছে আগরতলা থেকে দিল্লি যাওয়ার পথে মালদহ ছুঁয়ে যাবে রাজধানী এক্সপ্রেস। উত্তরের সেই ট্রেন প্রাপ্তির তালিকায় নতুন সংযোজন সোমবার চালু হওয়া এক্সপ্রেসটি।

প্রসঙ্গত, উত্তর-পূর্ব সীমান্ত রেলের এই ট্রেনটি প্রতিদিন শিয়ালদহ থেকে ছাড়বে রাত সাড়ে ১০টায়। নৈহাটি, ব্যান্ডেল হয়ে কাটোয়া লাইন ধরবে। মালদহ টাউন স্টেশনে পৌঁছবে ভোর ৫টা ৫০ মিনিটে। বালুরঘাট পৌঁছবে সকাল সাড়ে ৮টায়। বালুরঘাট থেকে ডাউন ট্রেনটি ছাড়বে সন্ধ্যা ৭টায়। একই রুটে এসে শিয়ালদহ পৌঁছবে ভোর ৪টে ২০ মিনিটে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Railways BJP Sukanta Majumdar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE