Advertisement
২৬ এপ্রিল ২০২৪
College admission

College Admission: কলেজ-বিশ্ববিদ্যালয়ে কবে থেকে ভর্তির আবেদন করা যাবে অনলাইনে? জানাল সরকার

কলেজ-বিশ্ববিদ্যালয়ে ভর্তির নিয়মবিধি ও নির্ঘণ্ট ঘোষণা করল রাজ্য সরকার। শনিবার এ নিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্যের উচ্চ শিক্ষা দফতর।

কলেজ-বিশ্ববিদ্যালয়ে ভর্তি নিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্যের উচ্চ শিক্ষা দফতর।

কলেজ-বিশ্ববিদ্যালয়ে ভর্তি নিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্যের উচ্চ শিক্ষা দফতর।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২২ ১৫:১৫
Share: Save:

কলেজ-বিশ্ববিদ্যালয়ে ভর্তির নিয়মবিধি ও নির্ঘণ্ট ঘোষণা করল রাজ্য সরকার। শনিবার এ নিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্যের উচ্চ শিক্ষা দফতর। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, স্নাতক স্তরে অনলাইনে ভর্তির আবেদন করা যাবে আগামী ১৮ জুলাই থেকে। তা চলবে ৫ অগস্ট পর্যন্ত। স্নাতক স্তরে ভর্তির গোটা প্রক্রিয়া শেষ করতে হবে ১৫ সেপ্টেম্বরের মধ্যে। আর ১৯ সেপ্টেম্বর থেকে শুরু হবে স্নাতকোত্তরের পড়াশোনা। অন্য দিকে, স্নাতকোত্তরে ভর্তির আবেদন শুরু হবে ১ সেপ্টেম্বর থেকে। ২১ সেপ্টেম্বরের মধ্যে স্নাতকোত্তরে ভর্তির সমস্ত প্রক্রিয়া শেষ করতে হবে বিশ্ববিদ্যালয়গুলিকে।

বিজ্ঞপ্তিতে উচ্চ শিক্ষা দফতরের তরফে বলা হয়েছে, যোগ্যতার ভিত্তিতেই কলেজ-বিশ্ববিদ্যালয়ে পড়ুয়াদের ভর্তি নিতে হবে। ভর্তি প্রক্রিয়া চলাকালীন কোনও পড়ুয়াই কলেজ-বিদ্যালয়ে সশরীরে হাজির হতে পারবেন না। অনলাইনে ভর্তি প্রক্রিয়ার জন্য আলাদা ভাবে কোনও টাকা নেওয়া যাবে না পড়ুয়াদের থেকে। ভর্তির ফি দিতে হবে অনলাইনেই। এ ছাড়াও কলেজে ভর্তির জন্য কোনও পড়ুয়াকে বেছে নেওয়া হলে তা তাঁদের সরাসরি ইমেল বা বাড়িতে চিঠি পাঠিয়ে জানিয়ে দিতে হবে সংশ্লিষ্ট কলেজ বা বিশ্ববিদ্যালয়কে।

গত সপ্তাহেই শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছেন, এ বছর কেন্দ্রীয় অনলাইনে ভর্তি প্রক্রিয়া স্থগিত রাখা হয়েছে। এর পরেই শনিবার স্নাতক ও স্নাতকোত্তরে অনলাইনে ভর্তির নির্ঘণ্ট প্রকাশ করল উচ্চ শিক্ষা দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

College admission
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE