Advertisement
০২ মে ২০২৪
West Bengal

রাজ্যের নতুন আইএএসদের প্রশিক্ষণ দুয়ারে সরকারে

সেপ্টেম্বরের মাঝামাঝি রাজ্যে আসা আইএএস অফিসারেরা এতদিন পরে কেন জেলা-প্রশিক্ষণের সুযোগ পাচ্ছেন, তা নিয়ে প্রশ্ন তুলছেন আধিকারিকদের একাংশ।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২২ ০৮:৫৪
Share: Save:

দুয়ারে সরকারের হাত ধরেই নতুন আইএএস অফিসারদের জেলা-ভিত্তিক প্রশিক্ষণের নির্দেশ দিল রাজ্য সরকার।

গত সেপ্টেম্বরে ২০২১ ব্যাচের নতুন আইএএস অফিসারেরা রাজ্যে যোগ দিয়েছেন। প্রথা অনুযায়ী, জেলায় তাঁদের প্রশিক্ষণ হওয়ার কথা। ওই ব্যাচের একেকজন অফিসারকে একেকটি জেলার দুয়ারে সরকার কর্মসূচির সঙ্গে যুক্ত করল নবান্ন। দিল্লিতে কেন্দ্রের বাধ্যতামূলক প্রশিক্ষণে যোগ দেওয়ার আগেই সংশ্লিষ্ট অফিসারদের দুয়ারে সরকারের অভিজ্ঞতা হওয়া খুবই তাৎপর্যপূর্ণ বলে মনে করেন প্রশাসনিক পর্যবেক্ষকদের অনেকে।

২০২১ ব্যাচের ১৩ জন অফিসার এতদিন নেতাজি সুভাষ প্রশাসনিক প্রশিক্ষণ কেন্দ্রে ছিলেন। নির্দেশিকা প্রকাশ করে তাঁদের দুই মেদিনীপুর, হুগলি, পুরুলিয়া, বাঁকুড়া, নদিয়া, উত্তর ২৪ পরগনা, বীরভূম, হাওড়া, পূর্ব বর্ধমান, জলপাইগুড়ি, মুর্শিদাবাদ এবং কোচবিহারে পাঠানো হয়েছে। ‘প্রবেশনার’ ওই অফিসারদের দুয়ারে সরকারের শিবিরগুলির সঙ্গে অন্য কাজও দিতে বলা হয়েছে সংশ্লিষ্ট জেলাশাসকদের। ১ নভেম্বর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত দুয়ারে সরকারের শিবির হবে। ১-১৫ নভেম্বর চলবে পাড়ায় সমাধানের কাজ। ৩১ নভেম্বর পরিষেবা দেওয়া হবে।

সেপ্টেম্বরের মাঝামাঝি রাজ্যে আসা আইএএস অফিসারেরা এতদিন পরে কেন জেলা-প্রশিক্ষণের সুযোগ পাচ্ছেন, তা নিয়ে প্রশ্ন তুলছেন আধিকারিকদের একাংশ। তবে সরকারি সূত্রের বক্তব্য, পুজোর ছুটির আগে যোগ দেওয়া আইএএস অফিসারেরা প্রশাসনিক প্রশিক্ষণ কেন্দ্রে ছিলেন। তার পরে পুজোর ছুটি পড়ে যাওয়ায় সঙ্গে সঙ্গে তাঁদের জেলায় পাঠানো যায়নি। তবে এখন তাঁরা গিয়ে সরাসরি দুয়ারে সরকারের কাজ দেখতে পারবেন। ফলে রাজ্য সরকার এখন ঠিক কী ভাবে কাজ করছে, তা বুঝতে অসুবিধা হবে না। এই সব অফিসারদের জেলায় গিয়ে পঞ্চায়েত ও ভূমি দফতরের কাজ শেখাটাও আবশ্যিক। সেটা কবে কী ভাবে হবে তা অবশ্য এখনও ঠিক হয়নি।

প্রশাসনিক পর্যবেক্ষকদের অনেকে মনে করেন, এই অফিসারেরাই দিল্লিতে তিন মাসের জন্য গিয়ে কেন্দ্রীয় সরকারের প্রশিক্ষণ নেবেন শীঘ্রই। তার আগে রাজ্যের কাজকর্ম সম্পর্কে একটা ধারণা তৈরি হয়ে যাওয়ায় দিল্লি থেকে ফিরে কাজ করতে অসুবিধা হবে না।

প্রথামাফিক কোনও ব্যাচের নতুন আইএএস অফিসারদের শুরুতে মাস তিনেকের ‘ফাউন্ডেশন কোর্স’ করতে হয়। তার পরে হয় ফেজ়-১ প্রশিক্ষণ। তার পরে সেই অফিসারেরা নিজস্ব রাজ্য ক্যাডারে যোগ দিলে সেই সরকার তাঁদের জেলা-প্রশিক্ষণ অথবা প্রশাসনিক প্রশিক্ষণ কেন্দ্রে (এটিআই) পাঠায়। এর পরে ফেজ়-২ প্রশিক্ষণের আওতায় ওই অফিসারদের তিন মাসের জন্য যেতে হয় কেন্দ্রীয় সরকারের বিভিন্ন দফতরে। সেখান থেকে ফিরে আসার পরে রাজ্যের দফতরগুলিতে ওএসডি হিসাবে কাজ শেখার পরে মহকুমাশাসক হিসাবে দায়িত্ব পেয়ে থাকেন নতুন আইএএস অফিসারেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal IAS Officers
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE