Advertisement
১৯ মে ২০২৪
Alternative Fuel

Alternative energy: শেল গ্যাস উৎপাদনের চুক্তি স্বাক্ষর করল বাংলা, ২২ হাজার কোটি বিনিয়োগের রাস্তা খুলল

বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনেই ঠিক হয়েছিল দুটি সংস্থার সঙ্গে চুক্তি স্বাক্ষর করবে রাজ্য। তার মধ্যে একটি হয়েছে। অন্যটি আগামী সপ্তাহে হওয়ার কথা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২২ ২৩:৫৭
Share: Save:

বিকল্প এবং পরিবেশ বান্ধব শক্তি শেল গ্যাসের সম্পদ রয়েছে পশ্চিমবঙ্গের মাটির নীচে। উষ্ণায়ন প্রতিরোধে যখন কম দূষণ ছড়ানো 'ক্লিন এনার্জি' খুঁজতে কালঘাম ছুটছে দেশের বিশেষজ্ঞদের, তখন বাংলা এই শেল গ্যাস উত্তোলনের চুক্তি স্বাক্ষর করে ফেলল। যা রাজ্যে ১৫ হাজার কোটি টাকার বিনিয়োগ আনবে বলে অনুমান। তৈরি করবে নতুন কর্মসংস্থানও।

শেল গ্যাস এখন আমেরিকার মত উন্নত দেশেরও অন্যতম বিকল্প শক্তি। সম্প্রতি রাজ্যে আয়োজিত বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন (বিজিবিএস)-এ পশ্চিমবঙ্গে শেল গ্যাস উত্তোলনের ব্যাপারে বেশ কয়েকটি সংস্থার সঙ্গে কথা হয় রাজ্য সরকারের। বুধবার সেই সূত্রেই গ্রেট ইস্টার্ন এনার্জি করপোরেশন লিমিটেডের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে রাজ্য। এই চুক্তি অনুযায়ী পশ্চিম বর্ধমানের রানীগঞ্জ কয়লা খনি অঞ্চল থেকে বিকল্প শক্তি উত্তোলন করতে পারবে সংস্থাটি।

রাজ্য জানিয়েছে, আগামী সপ্তাহেই শেল গ্যাস উত্তোলনের আরও একটি চুক্তি স্বাক্ষর করা হবে। এসার গ্রুপ নামে একটি সংস্থা দুর্গাপুর অঞ্চলে শেল গ্যাস এর খোঁজ করবে। এই কাজে রাজ্যে ৭০০০ কোটির বিনিয়োগের পাশাপাশি ৫০০০ নতুন কর্মসংস্থান ও তৈরি করবে। ফলে সব মিলিয়ে ২২ হাজার কোটি বিনিয়োগের রাস্তা সুগম হচ্ছে বাংলায়।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Alternative Fuel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE