Advertisement
১৮ মে ২০২৪
Madrasah Service Commission

বড় সিদ্ধান্ত মন্ত্রিসভার, শিক্ষায় তিন হাজার নিয়োগ শীঘ্রই, পদও ঠিক করেছে সরকার

নবান্ন সূত্রের খবর, মাদ্রাসা সার্ভিস কমিশনের মাধ্যমে ১৭২৯ জন সহকারী শিক্ষকের শূন্য পদে নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে সরকার। নিয়োগের ব্যাপারে বাড়তি সতর্ক থাকছে প্রশাসন।

Madrasah Student

মাদ্রাসা শিক্ষকের পদে নিয়োগ করবে রাজ্য সরকার। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৩ ০৬:০৪
Share: Save:

শিক্ষায় নিয়োগ দুর্নীতি এবং বিভিন্ন ক্ষেত্রে প্রচুর শূন্য পদ নিয়ে নিত্য শোরগোলের মধ্যে সোমবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে তাৎপর্যপূর্ণ ভাবে প্রায় তিন হাজার পদে নিয়োগের প্রস্তাবে সিলমোহর দেওয়া হয়েছে। এবং ওই সব নিয়োগ-প্রস্তাবের অধিকাংশই মাদ্রাসা শিক্ষকের পদে। বাকিগুলি অন্যান্য দফতরে।

নবান্ন সূত্রের খবর, মাদ্রাসা সার্ভিস কমিশনের মাধ্যমে ১৭২৯ জন সহকারী শিক্ষকের শূন্য পদে নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে সরকার। প্রশাসনের অন্দরের খবর, নিয়োগ নিয়ে, বিশেষত শিক্ষা ক্ষেত্রে নিয়োগ ঘিরে এমনিতেই বিতর্ক চরমে। তাই সব ধরনের নতুন নিয়োগের ব্যাপারে বাড়তি সতর্ক থাকছে প্রশাসন।

পর্যবেক্ষকদের মতে, পঞ্চায়েত ভোটের আগে নিয়োগ দুর্নীতির অভিযোগে রাজ্য সরকার এমনিতেই প্রবল অস্বস্তিতে রয়েছে। তার উপরে বহু পদ দীর্ঘ কাল শূন্যে পড়ে থাকা সত্ত্বেও সেগুলিতে নিয়োগ হচ্ছে না বলে বিরোধী শিবির সরকারকে প্রায় নিয়মিত কাঠগড়ায় তুলে চলেছে। সাগরদিঘি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের ফলাফল গিয়েছে শাসক দল তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে। এই অবস্থায় মন্ত্রিসভার এ দিনের নিয়োগ সংক্রান্ত সিদ্ধান্ত খুবই তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

মাদ্রাসা শিক্ষক ছাড়াও ৭২৮ জন গ্রন্থাগারিক নিয়োগের প্রস্তাবে এ দিন সিলমোহর দিয়েছে রাজ্য মন্ত্রিসভা। এই নিয়োগের ব্যাপারে জেলা প্রশাসনগুলিতে একটি করে কমিটি গড়ার সিদ্ধান্ত হয়েছে। পুরুলিয়া ও বাঁকুড়ার একলব্য মডেল স্কুলের বিভিন্ন পদে ৭৪ জনকে নিয়োগ করা হবে। ঝাড়গ্রামে মাওবাদীদের হাতে আক্রান্ত পরিবারগুলির ২২ জনকে হোমগার্ড এবং দু’জন প্রাক্তন কেএলও সদস্যকেও হোমগার্ডের পদে চাকরি দেওয়ার ছাড়পত্র মিলেছে এ দিন। কৃষি দফতরে ১২২টি নতুন পদ সৃষ্টি করবে রাজ্য। কালিম্পং এবং ঝাড়গ্রামে সমবায় দফতরের বিভিন্ন পদে ৪৪ জনকে নিয়োগ করার কথা।

ইতিমধ্যে স্বাস্থ্য ক্ষেত্রে বেশ কিছু শূন্য পদে দ্রুত নিয়োগের প্রক্রিয়া চালু হয়ে গিয়েছে। তার পাশাপাশি রাজ্য ও কলকাতা পুলিশের শূন্য পদগুলিতেও নিয়োগের কাজ চলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Madrasah Service Commission Teacher
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE