Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ অক্টোবর ২০২১ ই-পেপার

পুরসভায় পদাধিকারী নিয়োগে রাজ্যই

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৭ অগস্ট ২০১৭ ০৩:১২
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

রাজ্যের পুরসভাগুলিতে শীর্ষ আধিকারিক নিয়োগের ক্ষমতা রাজ্য নিজের হাতে নিল।

কলকাতা, শিলিগুড়ি, দুর্গাপুর, আসানসোল এবং হাওড়া পুরসভায় এতদিন মেয়র পারিষদের সঙ্গে আলোচনার ভিত্তিতেই কমিশনার, ফিনান্স কন্ট্রোলার, চিফ অডিটরের মতো আধিকারিক নিয়োগ করতে হতো। কিন্তু সম্প্রতি হাওড়ায় কমিশনার নিয়োগ নিয়ে বিতর্ক তৈরি হয়। তারই প্রেক্ষিতে বুধবার ‘দ্য ওয়েস্ট বেঙ্গল মিউনিসিপ্যাল কর্পোরেশন (অ্যামেন্ডমেন্ট) বিল, ২০১৭’ এনে স্পষ্ট ভাবে বলা হল, মেয়র পারিষদের সঙ্গে আলোচনার সংস্থান আর থাকছে না। ফলে স্বশাসিত হলেও পুরসভাগুলিতে এই ধরনের পদাধিকারী নিয়োগের সম্পূর্ণ দায়িত্ব রাজ্য সরকারের হাতেই থাকছে।

এই বিল নিয়ে আলোচনায় শিলিগুড়ি পুরসভার মেয়র অশোক ভট্টাচার্য বলেন, ‘‘পঞ্চায়েত ও পুরসভা হচ্ছে স্থানীয় প্রশাসন। সেখানে আধিকারিক নিয়োগের ক্ষমতা যদি রাজ্য নিয়ে নেয়, তা হলে রাজ্যের আধিকারিক নিয়োগের ক্ষমতা কেন্দ্র সরকার নিয়ে নিলে তারা আর প্রতিবাদ করতে পারবে তো!’’ এর জবাবে নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম বলেন, ‘‘রাজ্য সরকার যে অফিসার দেবে, তাকেই নিতে হবে।’’

Advertisement

হাওড়া পুরসভায় কমিশনার নিয়োগের পদ্ধতি নিয়ে আপত্তি জানিয়েছিলেন মেয়র রথীন চক্রবর্তী। তাঁর সঙ্গে আলোচনা না করেই ওই নিয়োগ হয়েছিল বলে অভিযোগ করেছিলেন মেয়র। তার জেরে ওই কমিশনারের সঙ্গে অসহযোগিতারও অভিযোগ ওঠে মেয়রের বিরুদ্ধে। যা কার্যত ওই পুরসভায় নজিরবিবীন প্রশাসনকি সঙ্কট তৈরি করে। তার জেরেই এই বিল।

আরও পড়ুন

Advertisement