Advertisement
০৫ মে ২০২৪
Biswa Bangla Sharad Samman

কলকাতা এবং জেলার সেরা পুজোগুলিকে সম্মানিত করবে রাজ্য, জানানো হল বিবৃতি দিয়ে

শ্রেষ্ঠত্বের শিরোপা পাওয়া পুজোগুলির নাম মহাষষ্ঠীর দিন ঘোষণা করা হবে। কলকাতা এবং সংলগ্ন এলাকার সেরা ও আমন্ত্রিত পুজোগুলিকে নিয়ে রেড রোডে কার্নিভ্যাল হবে আগামী ২৭ অক্টোবর।

West Bengal govt announced details of Biswa Bangla Sharad Samman which will conferred to best Durga Puja Committee

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৩ ২০:১৩
Share: Save:

অন্য বছরের মতো এ বারেও কলকাতা এবং জেলার শ্রেষ্ঠ পুজোগুলিকে সম্মানিত করবে রাজ্য। অন্তত ১২টি বিভাগে সেরা পুজোগুলিকে বিশ্ব বাংলা শারদ সম্মান দেবে রাজ্য। কলকাতা পুর এলাকার পুজোগুলি তো বটেই, শহর সংলগ্ন দক্ষিণ দমদম পুরসভা, বিধাননগর পুরসভা এবং বরাহনগর পুরসভার অন্তর্ভুক্ত পুজো কমিটিগুলি শ্রেষ্ঠ খেতাব পাওয়ার লড়াইয়ে অংশ নিতে পারবে। সীমিত বিভাগে প্রতিযোগিতায় অংশ নিতে পারবে বাকি ২২টি জেলার পুজোগুলিও।

প্রতিযোগিতার জন্য মহালয়া (১৪ অক্টোবর) পর্যন্ত আবেদন করা যাবে। পুজো কমিটিগুলি অনলাইনে কিংবা অফলাইনে আবেদন জানাতে পারবে। কলকাতা এবং সংলগ্ন এলাকার আবেদনপত্র মিলবে কলকাতা তথ্যকেন্দ্রে। জেলার পুজো উদ্যোক্তারা আবেদনপত্র পাবেন জেলা অথবা মহকুমা তথ্য ও সংস্কৃতি আধিকারিকের দফতর থেকে। বিদেশের পুজোগুলিও অনলাইনে আবেদন করে প্রতিযোগিতায় অংশ নিতে পারবে।

কলকাতা এবং পার্শ্ববর্তী এলাকার বিশিষ্টজনেরা সেরা পুজোগুলিকে বেছে নেবেন। শ্রেষ্ঠত্বের শিরোপা পাওয়া পুজোগুলির নাম মহাষষ্ঠীর দিন ঘোষণা করা হবে। কলকাতা এবং সংলগ্ন এলাকার সেরা ও আমন্ত্রিত পুজোগুলিকে নিয়ে রেড রোডে বিশেষ শোভাযাত্রা (কার্নিভ্যাল) হবে আগামী ২৭ অক্টোবর।

প্রাথমিক ভাবে জানা গিয়েছে, সেরা প্রতিমা, সেরা মণ্ডপ, সেরা ভাবনা, সেরা আলোকসজ্জা, সেরা পরিবেশবান্ধব, সেরা সাবেকি, সেরা সমাজচেতনা, সেরা অন্য ভাবনা, বিশেষ পুরস্কার, সেরা ঢাকেশ্রী, সেরা বিশ্ববাংলা ব্র্যান্ডিং এবং সেরার সেরা— এই ক’টি বিভাগের শ্রেষ্ঠ পুজোগুলিকে পুরস্কৃত করা হবে। গত বছরই ইউনেস্কোর আবহমান সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে কলকাতার দুর্গাপুজো। সেই আবহে শহরের পুজোগুলির জৌলুস এ বার আরও বৃদ্ধি পেতে চলেছে বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durga Puja 2023 West Bengal Govt
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE