Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ অক্টোবর ২০২১ ই-পেপার

Job Portal: চাকরির দিশা দিতে কেরিয়ার পোর্টাল

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৫ সেপ্টেম্বর ২০২১ ০৫:১২
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নানা বিষয়ে উচ্চশিক্ষার জন্য ঢালাও ছাত্রঋণের বন্দোবস্ত হয়েছে। তার পাশাপাশি এ বার ছাত্রছাত্রীদের জন্য চাকরিমুখী ‘কেরিয়ার পোর্টাল’ শুরু করতে চলেছে রাজ্যের শিক্ষা দফতর। ভবিষ্যতে পড়ুয়াদের কে কোন পেশায় কেরিয়ার গড়তে চান এবং তার জন্য কী ভাবে পড়াশোনা করতে হবে, সেই দিশা দেখাবে এই নতুন পোর্টাল। বিকাশ ভবনের খবর, ৫ অক্টোবর এই পোর্টালের উদ্বোধন করার কথা।

শুক্রবার উচ্চশিক্ষা সংসদের সঙ্গে বণিকসভা সিআইআই-এর এক ওয়েবিনারে বিভিন্ন ক্ষেত্রের বিশেষজ্ঞেরা যোগ দেন। বিশেষজ্ঞদের মধ্যে ছিলেন দুর্গাপুর এনআইটি-র অধিকর্তা অনুপম বসু। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুকে কেরিয়ার পোর্টাল চালু করার পরিকল্পনার কথা বলেন তিনিও। ব্রাত্যবাবু তাঁকে জানান, শীঘ্রই এই ধরনের একটি কেরিয়ার পোর্টালের যাত্রা শুরু হতে চলেছে।

বিকাশ ভবন সূত্রে জানা গিয়েছে, ওই পোর্টালে ৫৫০টির বেশি ক্ষেত্রে কেরিয়ার গড়ার দিশা দেওয়া হবে। এক শিক্ষাকর্তা জানান, এক জন ছাত্র বা ছাত্রী যে-বিষয় নিয়ে পড়াশোনা করে কেরিয়ার গড়তে চাইছেন, সেই বিষয়ে তাঁর মানসিক প্রস্তুতি কতটা, ওই পোর্টালে সাইক্রোমেট্রিক টেস্টের মাধ্যমে তিনি নিজেই সেটা যাচাই করে নিতে পারবেন। থাকবে মনোবিদদের পরামর্শও। শুধু দেশের কলেজ-বিশ্ববিদ্যালয় নয়, বিদেশের কলেজ-বিশ্ববিদ্যালয়েরও পড়াশোনা এবং কেরিয়ারে হালহদিস দেবে নতুন পোর্টাল। বিশেষজ্ঞদের একাংশের বক্তব্য, কেরিয়ার পোর্টাল চালু হলে গ্রামাঞ্চলের পড়ুয়ারা খুব উপকৃত হবেন। কারণ গ্রামাঞ্চলের অনেক মেধাবী পড়ুয়া শহরাঞ্চলের মতো কেরিয়ার কাউন্সিলংয়ের সুয়োগ পান না। ফলে ভাল ফল করার পরে কোন দিকে কেরিয়ার গড়লে ভাল হবে, তা বুঝতে অসুবিধা হয়। নতুন কেরিয়ার পোর্টাল সেই অসুবিধা দূর করবে।

Advertisement

শিক্ষামন্ত্রী এ দিনের ওয়েবিনারে জানান, তাঁরা চান, কলেজে-বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন পাঠ্যক্রম পাশ করার পরে কী ভাবে কেরিয়ার গড়া যায়, বিভিন্ন বণিকসভা সেই বিষয়ে বিশ্ববিদ্যালয়গুলির সঙ্গে আলোচনা করুক এবং উচ্চশিক্ষার পরে কার কেরিয়ার কোন পথে যেতে পারে, সেই ব্যাপারে মতামত দিক।

আরও পড়ুন

Advertisement