Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ অক্টোবর ২০২১ ই-পেপার

বিধি মেনে চললে রাজ্যে লোকাল ট্রেন-মেট্রো চলাচলে আপত্তি নেই মমতার

নিজস্ব সংবাদদাতা 
২৭ অগস্ট ২০২০ ০৩:৩৩
গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

করোনা-আবহে পারস্পরিক দূরত্ব এবং অন্যান্য বিধি মেনে চললে রাজ্যে লোকাল ট্রেন বা মেট্রো চলাচলে আপত্তি নেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। বুধবার নবান্নে সাংবাদিকদের কাছে তাঁর মন্তব্য, ‘‘দূরত্ব-বিধি মেনে মেট্রো চললে আমাদের আপত্তি নেই। লোকাল ট্রেনও চলতে পারে। তবে সব এক সঙ্গে নয়। ধাপে ধাপে চালু হলে ভাল। প্রয়োজনে শুরুতে এক-চতুর্থাংশ ট্রেন চলতে পারে। এ নিয়ে রেল আমাদের সঙ্গে কথা বলতে পারে।’’

ছ’টি শহর থেকে বিমান চলাচলে নিষেধাজ্ঞা শিথিল করার কথাও এ দিন বলেছেন মুখ্যমন্ত্রী। তবে রাজ্যের শিক্ষাপ্রতিষ্ঠানগুলি অন্তত ২০ সেপ্টেম্বর পর্যন্ত খুলবে না বলে জানিয়ে দেন তিনি। একই সঙ্গে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, আজ বৃহস্পতিবার এবং ৩১ তারিখ সোমবারের পরে সেপ্টেম্বরের ৭, ১১ ও ১২ তারিখ রাজ্যে পূর্ণাঙ্গ লকডাউন হবে।

সেপ্টেম্বরের ১ তারিখ থেকে দেশে চতুর্থ দফার আনলক পর্ব শুরু হচ্ছে। এই পর্বে কী কী বিষয় ছাড় পাবে তা অবশ্য এখনও জানায়নি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। তবে মেট্রো চলাচলে ছাড় দেওয়া হতে পারে বলে জল্পনা রয়েছে। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল ইতিমধ্যেই তাঁর রাজ্যে মেট্রো চালানোর পক্ষে সওয়াল করেছেন। রেল মন্ত্রক সূত্রের বক্তব্য, মেট্রো বা লোকাল ট্রেন চালানোর ছাড়পত্র দেওয়া হতে পারে। তবে সম্ভবত রাজ্য সরকারগুলিকেই এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে বলা হবে। কোনও রাজ্য যদি করোনা পরিস্থিতি খতিয়ে দেখে মেট্রো ও রেল চলাচলের পক্ষে সায় দেয়, তা হলে কেন্দ্র আপত্তি করবে না।

Advertisement

আরও পড়ুন: ছয় শহর থেকে সরাসরি উড়ানে সম্মতি রাজ্যের

সেই মার্চ মাসের শেষ থেকে নিয়মিত ট্রেন চলাচল বন্ধ রয়েছে গোটা দেশে। এ রাজ্যে বাস-ট্রামের মতো গণপরিবহণ চালু হয়ে গেলেও লোকাল ট্রেন বন্ধ থাকায় বিপাকে আমজনতা। কলকাতা শহরেও মেট্রো বন্ধ থাকায় অসুবিধায় পড়ছেন সাধারণ মানুষ। ভিড় বাড়ছে বাস-ট্রামে। তবে রেল-মেট্রো চালু হলেও দূরত্ব-বিধি মেনে চলার উপরে জোর দিয়েছেন বিশেষজ্ঞেরা। তা না হলে করোনা-সংক্রমণ আরও ছড়ানোর সম্ভাবনা। মমতাও এ দিন লোকাল ট্রেন চালানোর শর্ত হিসেবে দূরত্ববিধি মেনে চলার কথা বলেছেন।

দেশের মধ্যে বিমান চলাচলের প্রশ্নেও সায় দিয়েছেন মুখ্যমন্ত্রী। এত দিন দিল্লি, মুম্বই, পুণে-সহ ছ’টি শহর থেকে রাজ্যে বিমান চলাচল বন্ধ ছিল। মমতা এ দিন জানান, আপাতত সপ্তাহে তিন দিন বিমান চলাচলের অনুমতি দেওয়া হবে।

আরও পড়ুন: লোকাল ট্রেন, মেট্রো চালু হলে মানা যাবে কি দূরত্ব-বিধি

সেপ্টেম্বরে আরও তিন দিন রাজ্য জুড়ে পূর্ণ লকডাউন করার কথা ঘোষণার পরে মুখ্যমন্ত্রী এ দিন জানান, আর লকডাউন হবে কি না, সে ব্যাপারে ১৫ সেপ্টেম্বরের পরে সিদ্ধান্ত নেওয়া হবে। কন্টেনমেন্ট এলাকার লকডাউন আপাতত বজায় থাকবে ২০ সেপ্টেম্বর পর্যন্ত।



Tags:
Coronavirus In West Bengal Mamata Banerjee Indian Railways Kolkata Metroমমতা বন্দ্যোপাধ্যায়

আরও পড়ুন

Advertisement