Advertisement
২১ জুলাই ২০২৪
Bird Flu in West Bengal

মুরগির ডিম, মাংস খাওয়ায় কোনও নিষেধাজ্ঞা নেই, বার্ড ফ্লু নিয়ে আতঙ্কের মাঝে জানাল স্বাস্থ্য দফতর

রাজ্যের স্বাস্থ্য দফতরের তরফে জানানো হয়েছে, মালদহে আক্রান্ত শিশুটি এখন সুস্থ রয়েছে। রাজ্যের বিভিন্ন পোলট্রি খামারে নজরদারি চালাচ্ছে প্রাণী সম্পদ বিকাশ দফতর।

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৪ ১৮:৪৭
Share: Save:

মুরগির মাংস, ডিম খাওয়া যাবে। রাজ্যে এই নিয়ে কোনও নিষেধাজ্ঞা নেই। বার্ড ফ্লু নিয়ে আতঙ্কের আবহে বৃহস্পতিবার এমনটাই জানিয়েছে রাজ্যের স্বাস্থ্য দফতর। মালদহে চার বছরের এক শিশুর শরীরে বার্ড ফ্লু ভাইরাসের হদিস মিলেছে। তার পরেই সক্রিয় হয়েছে স্বাস্থ্য দফতর। তাদের তরফে জানানো হয়েছে, কী ভাবে শিশুটি সংক্রামিত হয়েছে, তা এখনও জানা যায়নি। তবে রাজ্যে বিভিন্ন নমুনা পরীক্ষা করে এখনও বার্ড ফ্লুর চিহ্ন মেলেনি।

বৃহস্পতিবার রাজ্যের স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম এবং প্রাণী সম্পদ বিকাশ দফতরের অতিরিক্ত মুখ্যসচিব বিবেক কুমার সাংবাদিক বৈঠক করেন। সেখানেই তাঁরা জানিয়েছেন, এ রাজ্যে মুরগির মাংস বা ডিম খাওয়ার ক্ষেত্রে কোনও নিষেধাজ্ঞা নেই।

মালদহে চার বছরের এক শিশুর শরীরে বার্ড ফ্লু ভাইরাস মিলেছে। পরীক্ষা করে দেখা গিয়েছে, এইচ৯এন২ বার্ড ফ্লু ভাইরাসের সংক্রামক প্রজাতির সংক্রমণ হয়েছে শিশুটির শরীরে। গত ফেব্রুয়ারি মাসে শিশুটিকে ভর্তি করানো হয়েছিল হাসপাতালে। ধুম জ্বরের সঙ্গেই প্রচণ্ড শ্বাসকষ্ট ও পেটব্যথা ছিল তার। পরে পরীক্ষা করে তার শরীরে বার্ড ফ্লু ভাইরাস ধরা পড়ে।

নিগম জানিয়েছেন, মালদহে আক্রান্ত শিশুটি এখন সুস্থ রয়েছে। মালদহ এবং কলকাতার এনআরএস হাসপাতালে তার চিকিৎসা হয়েছে। কী ভাবে শিশুটি আক্রান্ত হয়েছে, তা খতিয়ে দেখা হচ্ছে। রাজ্যের বিভিন্ন পোলট্রি খামারে নজরদারি চালাচ্ছে প্রাণী সম্পদ বিকাশ দফতর। কোনও খামারে কোনও প্রাণীর মৃত্যু হয়নি। তাই রাজ্যে মুরগির ডিম বা মাংস খাওয়ায় কোনও বাধা নেই বলেই জানিয়েছেন স্বাস্থ্যসচিব।

প্রাণী সম্পদ বিকাশ দফতরের অতিরিক্ত মুখ্যসচিব কুমার জানিয়েছেন, বেলগাছিয়াতে নমুনা পরীক্ষার জন্য উন্নত মানের ব্যবস্থা রয়েছে রাজ্য সরকারের। সেখানে বহু নমুনা পরীক্ষা করে দেখা হয়েছে, তাদের বার্ড ফ্লু হয়েছে কি না! এর মধ্যে ৩০ শতাংশ নমুনা ভোপালে কেন্দ্রীয় সরকারের প্রতিষ্ঠানে পুনরায় পরীক্ষার জন্য পাঠানোর নিয়ম রয়েছে। তারাও ওই নমুনা পরীক্ষা করে তাতে বার্ড ফ্লু ভাইরাসের চিহ্ন পায়নি। এপ্রিল-মে মাসে রাজ্যে ১,৭২৮টি নমুনা পরীক্ষা করা হয়। মালদহে যেখানে আক্রান্তের হদিস মিলেছে, সেখানেও এপ্রিল-মে মাসে ৩৯০টি নমুনা পরীক্ষা করা হয়েছে। সেই নমুনাগুলিতে বার্ড ফ্লু ভাইরাস মেলেনি। মানুষ থেকে মানুষে বা পশু থেকে মানুষে সংক্রমণেরও হদিস মেলেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

bird flu Health Department
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE