Advertisement
২৩ মে ২০২৪
High Madrasah Result 2022

High Madrasah Result 2022: হাই মাদ্রাসায় প্রথম মালদহের সরিফা খাতুন, প্রথম দশে রয়েছেন ১৫ জন

হাই মাদ্রাসা, আলিম এবং ফাজিল পরীক্ষা মিলিয়ে প্রায় ৭৪ হাজার পরীক্ষার্থী এ বছর পরীক্ষা দিয়েছিলেন। এঁদের মধ্যে ৪৭ হাজারের কিছু বেশি ছিলেন ছাত্রী।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২২ ১৪:২৬
Share: Save:

রাজ্যের মাদ্রাসা শিক্ষার ফলাফল প্রকাশিত হল সোমবার। পশ্চিমবঙ্গে তিন ভাগে এই পরীক্ষা হয়— হাই মাদ্রাসা, আলিম এবং ফাজিল। সোমবার দুপুরে তিনটি ভাগেরই মেধা তালিকা প্রকাশ করেছে পর্ষদ। এর মধ্যে হাই মাদ্রাসা পরীক্ষায় প্রথম দশে রয়েছেন ১৫ জন। প্রথম হয়েছেন মালদহ জেলার এক ছাত্রী সরিফা খাতুন। সারিফার প্রাপ্ত নম্বর ৭৮৬।

হাই মাদ্রাসায় দ্বিতীয় এবং তৃতীয় স্থানও দখল করেছেন একই জেলার আরও দুই ছাত্রী ইমরানা আফরোজ এবং আজিজা খাতুন। তবে তৃতীয় স্থানটি আজিজার সঙ্গে যৌথ ভাবে দখল করেছেন মালদহের ছাত্র মহম্মদ জাহিরুল ইসলাম। ছেলেদের মধ্যে হাই মাদ্রাসা পরীক্ষায় প্রথম হয়েছেন তিনিই।

৪০ দিন আগেই শেষ হয়েছিল পরীক্ষা। সোমবার দুপুর সাড়ে ১২টা নাগাদ কলকতার দফতর থেকে ফল ঘোষণা করার সময় সে কথা জানিয়েছে পর্ষদ। তারা জানিয়েছে, গত বছরের তুলনায় এ বছর মোট পরীক্ষার্থী সংখ্যা কিছুটা কম হলেও ২০২০ সালের তুলনায় ফল ভাল হয়েছে। এ বছর মাদ্রাসা পর্ষদের পরীক্ষায় বসেছিলেন ৭৩ হাজার ৭০৮ জন পরীক্ষার্থী। এঁদের মধ্যে ৪৭ হাজার ৩৬৫ জন ছাত্রী এবং ২৬ হাজার ৩৪৩ জন ছাত্র। হাই মাদ্রাসায় পাস করেছেন ৮৭.০২ শতাংশ, আলিমে ৮৯.৮৭ শতাংশ এবং ফাজিলে ৯০.৬৮ শতাংশ পরীক্ষার্থী।

আলিমের মেধা তালিকায় প্রথম দশে রয়েছেন ১৪ জন। যৌথ ভাবে প্রথম হয়েছেন মুর্শিদাবাদের ছাত্র মহম্মদ আফজল শেখ এবং উত্তর ২৪ পরগনার মহম্মদ মুজাহিদুল হক। দু’জনেই ৯০০-র মধ্যে ৮৪০ নম্বর পেয়েছেন। দ্বিতীয় স্থানে রয়েছেন হুগলির ছাত্র শেখ শাহিদ আখতার এবং তৃতীয় হয়েছেন মালদহের ছাত্রী সারমিন জাহান।

ফাজিলের মেধা তালিকায় প্রথম দশে রয়েছেন ১২ জন। ৬০০ নম্বরের মধ্যে ৫৫৫ পেয়ে প্রথম হয়েছেন মহম্মদ আলকামা। মালদহের ছাত্র আলকামার পরেই দ্বিতীয় এবং তৃতীয় স্থানে রয়েছেন উত্তর ২৪ পরগনার দুই ছাত্র আবেদ আলি মোল্লা এবং মহম্মদ সফর আলি।

হাই মাদ্রাসায় এ বছর পাসের হারে সবার আগে রয়েছে পূর্ব মেদিনীপুর (৯৮.৫৯ শতাংশ) , আলিমে দক্ষিণ দিনাজপুর (৯৮.৫৯ শতাংশ) এবং ফাজিলে উত্তর ২৪ পরগনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

High Madrasah Result 2022 WB High Madrasah Result 2022
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE