Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০২ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

WB Municipal Election 2022: জাত ভাঁড়ানোর অভিযোগ বিধাননগরের তৃণমূল প্রার্থীর বিরুদ্ধে, তদন্তের নির্দেশ হাই কোর্টের

অভিযোগ, এক জন সাধারণ জাতির হয়েও নিজেকে তপসিলি জাতি বলে দাবি করে সংরক্ষিত আসনে ভোটে দাঁড়িয়েছেন তৃণমূল প্রার্থী প্রসেনজিৎ নাগ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৮ ফেব্রুয়ারি ২০২২ ১৫:০৮
Save
Something isn't right! Please refresh.
গ্রাফিক: সনৎ সিংহ।

গ্রাফিক: সনৎ সিংহ।

Popup Close

কলকাতা হাই কোর্টের নির্দেশে বিড়ম্বনায় বিধাননগর পুরসভার ভোটে তৃণমূল প্রার্থী প্রসেনজিৎ নাগ। বিধাননগরের ২০ নম্বর ওয়ার্ডের তৃণমূল প্রার্থী প্রসেনজিতের তপসিলি জাতি শংসাপত্র সঠিক কি না, তা জানতে রাজ্য পুলিশের ডিজিকে মঙ্গলবার তদন্তের নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ।

মামলাকারী তপনকুমার সাহা অভিযোগ করেন, এক জন সাধারণ জাতির হয়েও নিজেকে তপসিলি বলে দাবি করে ভোটে দাঁড়িয়েছেন প্রসেনজিৎ। এ বার পুরভোটে বিধানগরের ২০ নম্বর ওয়ার্ড তপসিলি জাতির প্রার্থীর জন্য সংরক্ষিত। ফলে নিজেকে তফসিলি প্রমাণ করতে না পারলে প্রসেনজিতের মনোনয়ন বাতিলের সম্ভাবনা।

তপনের দাবি, প্রসেনজিতের ‘তপসিলি জাতি’ (এসসি) শংসাপত্রের বৈধতা নিয়ে তিনি রাজ্য নির্বাচন কমিশনে অভিযোগ করলে গত ৪ জানুয়ারি রিপোর্ট চাওয়া হয় উত্তর ২৪ পরগনার জেলাশাসককের কাছে। কিন্তু সেই রিপোর্ট না আসায় হাই কোর্টে মামলা করেন তপন। প্রসেনজিতের বিরুদ্ধে একাধিক ফৌজদারি মামলাও আছে বলে অভিযোগ করেন তিনি।

Advertisement

প্রধান বিচারপতি মঙ্গলবার ডিজিকে নির্দেশ দেন, ওই তৃণমূল প্রার্থীর জাতির শংসাপত্র সঠিক কি না তা যাচাই করুক। কারণ, মামলকারীর দাবি নাগ পদবি সাধারণত এসসি-র হয় না।

অন্য দিকে, এই মামলার আবেদনকারীকে জরিমানাও করেছে আদালত। মামলকারী তপন ওই ওয়ার্ডেরই এক জন নির্দল প্রার্থী, সেই তথ্য তিনি আদালতের কাছে গোপন করেছেন। তার জন্য ৫০ হাজার টাকা জরিমানা করেছে হাই কোর্ট। এক সপ্তাহের মধ্যে ওই জরিমানার অর্থ লিগ্যাল সার্ভিস অথরিটির কাছে জমা দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement