Advertisement
২৬ এপ্রিল ২০২৪
police

Emergency Helpline Number: বড় বদল রাজ্যে, এখন পুলিশ, হাসপাতাল, দমকলে ফোন করতে জরুরি নম্বর একটাই

রাজ্য পুলিশের পক্ষে জানানো হয়েছে, ফোন করে কেউ কোনও জরুরি সাহায্য বা পরিষেবা চাইলে তা দেওয়ার জন্য সময়ও নির্দিষ্ট করা হয়েছে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২২ ২০:৩৯
Share: Save:

গত কয়েক মাস ধরেই পরীক্ষামূলক ভাবে একটি এমার্জেন্সি রেসপন্স সাপোর্ট সিস্টেম (ইআরএসএস) কার্যকরের উদ্যোগ চলছিল রাজ্যে। এ বার তা ঘোষণা করে দেওয়া হল। এখন থেকে জরুরি প্রয়োজনে পুলিশ, দমকল কিংবা হাসপাতালে ফোন করতে আলাদা আলাদা নম্বরের দরকার নেই। পশ্চিমবঙ্গের সর্বত্রই ১১২ নম্বরে ডায়াল করলে সব রকমের জরুরি পরিষেবা পাওয়া যাবে।

বৃহস্পতিবার টুইট করে রাজ্য পুলিশের পক্ষ থেকে তা জানানো হয়েছে। একই সঙ্গে জানানো হয়েছে, সাইবার ক্রাইমের ক্ষেত্রে এখন থেকে ফোন করতে হবে ১৯৩০ নম্বরে। সম্প্রতি কেন্দ্রীয় সরকার এই নতুন নম্বরটি চালু করেছে। আগে সাইবার ক্রাইম সংক্রান্ত অভিযোগ জানাতে ১৫৫২৬০ নম্বরে ফোন করতে হত। তবে নতুন নম্বরের সঙ্গে পুরনো নম্বর যুক্ত করা থাকায় আগের নম্বরে ফোন করলেও পরিষেবা পাওয়া যাবে। যেমন এখনও পুলিশে কোনও জরুরি অভিযোগ জানাতে ১০০ নম্বরে ডায়াল করলেও কাজ হবে।

টুইট করে শুধু নতুন নম্বরের কথাই জানানোই নয়, রাজ্য পুলিশের ডিজি মনোজ মালবীয়, তিনি একটি ভিডিয়ো বার্তাও দিয়েছেন। তাতে তিনি জানিয়েছেন, পুরনো সব নম্বরকেই এখন ১১২-র সঙ্গে লিঙ্ক করা থাকছে। সেই সঙ্গে ১১২ নম্বরে ফোন করে কেউ কোনও অভিযোগ জানালে সেটা সংশ্লিষ্ট ক্ষেত্রে পাঠিয়ে দেওয়া হবে।

একই সঙ্গে রাজ্য পুলিশের পক্ষ জানানো হয়েছে, ১১২ নম্বরে ফোন করে কেউ কোনও জরুরি সাহায্য বা পরিষেবা চাইলে তা দেওয়ার জন্য সময়ও নির্দিষ্ট করা হয়েছে। শহরাঞ্চলের জন্য এই সময় দশ মিনিট এবং গ্রামাঞ্চলের জন্য ১৫ মিনিট। এই পরিষেবা দেওয়ার জন্য রাজ্যে সব কমিশনারেট এবং জেলা পুলিশ আলাদা আলাদা দফতর চালাবে। মূল কেন্দ্র থাকছে কলকাতায় ভবানী ভবনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

police Emergency
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE