Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Kuntal Ghosh

ম্যারাথন তল্লাশি অভিযানের পর হুগলির তৃণমূল যুবনেতা কুন্তল ঘোষকে গ্রেফতার করল ইডি

শিক্ষক নিয়োগ মামলার তদন্তে শুক্রবার সকালে সাড়ে ৭টা নাগাদ ইডির দু’টি দল কুন্তলের চিনার পার্ক এলাকার একটি আবাসনের জোড়া ফ্ল্যাটে তল্লাশি অভিযান চালায়।

ইডির হাতে গ্রেফতার হুগলির যুবনেতা কুন্তল ঘোষ।

ইডির হাতে গ্রেফতার হুগলির যুবনেতা কুন্তল ঘোষ। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৩ ০৯:১১
Share: Save:

প্রায় ২৪ ঘণ্টা ধরে তল্লাশি অভিযানের পর হুগলির তৃণমূল যুবনেতা কুন্তল ঘোষকে গ্রেফতার করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। ইডি সূত্রে খবর, কুন্তলকে সিজিও কমপ্লেক্সে নিয়ে যাওয়া হবে।

শিক্ষক নিয়োগ মামলার তদন্তে শুক্রবার সকালে সাড়ে ৭টা নাগাদ ইডির দু’টি দল কুন্তলের চিনার পার্ক এলাকার একটি আবাসনের জোড়া ফ্ল্যাটে তল্লাশি অভিযান চালায়। পরে ওই দু’টি ফ্ল্যাটের একটিতে জড়ো হন তদন্তকারীরা। সেখানেই তল্লাশি এবং দফায় দফায় জিজ্ঞাসাবাদ-পর্বের পর শনিবার সকালে তাঁকে গ্রেফতার করা হয়। কেন্দ্রীয় সংস্থা সূত্রে খবর, কুন্তলের বাড়ি থেকে বেশ কিছু নথি উদ্ধার হয়েছে।

ইতিমধ্যেই দু’বার সিবিআইয়ের জিজ্ঞাসাবাদের মুখোমুখি হন কুন্তল। সিবিআই সূত্রে খবর, বেসরকারি কলেজ সংগঠনের নেতা তাপস মণ্ডলই ‘নিয়োগ-দুর্নীতি’তে বলাগড়ের নেতা কুন্তলের যোগসাজশের কথা জানিয়েছেন। প্রাথমিক শিক্ষা পর্ষদের অপসারিত সভাপতি মানিক ভট্টাচার্যের ‘ঘনিষ্ঠ’ তথা নিয়োগ মামলায় অন্যতম অভিযুক্ত তাপস দাবি করেছেন, ৩২৫ জন শিক্ষক পদপ্রার্থীর কাছ থেকে ৩ কোটি ২৫ লক্ষ টাকা নিয়েছেন কুন্তল। বাঁকা পথে যুবনেতার কাছে সব মিলিয়ে ১৯ কোটি টাকারও বেশি পৌঁছেছে। তাপস সেই সংক্রান্ত কিছু তথ্য-প্রমাণ জমাও দিয়েছেন। সিবিআই সূত্রে খবর, সেই সব ব্যাপারে জিজ্ঞাসাবাদ করতে বুধবার কুন্তলকে নিজাম প্যালেসে ডেকে পাঠানো হয়েছিল।

বুধবার সিবিআইয়ের দফতরে গিয়েওছিলেন কুন্তল। সেখান থেকে বেরিয়ে তিনি বলেন, ‘‘কী বিষয়ে সিবিআই আমাকে ডেকেছে, আমি তা বলে তদন্তে ব্যাঘাত ঘটাতে চাই না। গত বুধবারও আমাকে এখানে ডাকা হয়েছিল। ঘণ্টাখানেক তদন্তকারীরা আমার সঙ্গে কথা বলেন। তার পর আমি বেরিয়ে যাই। আমি যদি সত্যিই টাকা নিতাম, আমাকে কি এত সহজে ওরা ছেড়ে দিত?’’ তাপসের সব অভিযোগ উড়িয়ে দিয়ে কুন্তল বলেন, ‘‘আমি যদি নিয়োগ দুর্নীতিতে ১০০ টাকাও নিয়ে থাকি, তা হলে সিবিআই নিশ্চয়ই ব্যবস্থা নেবে।’’ যুবনেতা দাবি করেন, প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং মানিকের সঙ্গে তাঁর কোনও যোগাযোগ ছিল না।

ইডি সূত্রেও খবর, নিয়োগ দুর্নীতির মামলায় জেল হেফাজতে থাকা মানিকের বিরুদ্ধে জমা পড়া চার্জশিটে তাপসকে অভিযুক্ত করেছে ইডি। পাশাপাশি, ৩২৫ জন প্রার্থীকে চাকরি দেওয়া বাবদ এক ‘ঘোষবাবু’কে ৩ কোটি ২৫ লক্ষ টাকা দেওয়া হয়েছে বলেও চার্জশিটে উল্লেখ রয়েছে। কিন্তু চার্জশিটে সেই ‘ঘোষবাবু’-র পরিচয় প্রকাশ্য আনা হয়নি। ইডি সূত্রই জানাচ্ছে, তাপস তাঁদের কাছে দাবি করেছেন, ওই ঘোষবাবু আদতে হুগলির যুব নেতা কুন্তলই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE