Advertisement
১৭ মে ২০২৪
Rain Forecast in Bengal

কলকাতা-সহ চার জেলায় বর্ষণের পূর্বাভাস, টানা বৃষ্টিতে দুর্ভোগে নিত্যযাত্রীরা, বৃহস্পতিতেও দুর্যোগ চলবে?

রাজস্থান থেকে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত নিম্নচাপ অক্ষরেখার প্রভাবে কলকাতা-সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টি চলবে বলে পূর্বাভাস

rainy day in West Bengal

আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে নিম্নচাপ এবং নিম্নচাপ অক্ষরেখার প্রভাবে বৃষ্টি চলবে চার জেলায়। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২৩ ১০:২৯
Share: Save:

মঙ্গলবার রাত থেকেই ভিজতে শুরু করেছে কলকাতা-সহ রাজ্যের কয়েকটি জেলা। বুধবার উল্টোরথের দিনও কলকাতার পাশাপাশি আরও তিন জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। কলকাতা এবং হাওড়ায় বৃষ্টি হতে পারে বুধবার। এ ছাড়া উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনায় ভারী বৃষ্টি হওয়ার পূর্বাভাস জারি করেছে হাওয়া অফিস। বুধবার বজ্রবিদ্যুৎ-সহ টানা বৃষ্টি চলতে পারে বলে পূর্বাভাস। মঙ্গলবার রাত থেকে বৃষ্টির ফলে বিপদে পড়েছেন নিত্যযাত্রীরা। নিচু এলাকায় ইতিমধ্যেই রাস্তায় জল জমেছে। জল জমার কারণে ট্র্যাফিকের সমস্যায় পড়েছেন যাত্রীরা।

কলকাতার রাসবিহারী অ্যাভিনিউ এলাকায় ঝড়বৃষ্টির ফলে গাছ পড়ে যাওয়ায় যান চলাচল নিয়ন্ত্রণ করেছিল পুলিশ। পরে সেই গাছটি সরিয়ে ফেলা হয়েছে বলে পুলিশ সূত্রে খবর। বর্তমানে ওই এলাকায় যান চলাচল স্বাভাবিক হয়ে গিয়েছে। কলকাতার বেন্টিঙ্ক স্ট্রিটের নিকটবর্তী ব্রিটিশ ইন্ডিয়া স্ট্রিটেও একটি গাছ পড়েছে। সেই গাছটিও সরানোর ব্যবস্থা করা হয়েছে। পুলিশ জানিয়েছে, কিছু জায়গায় রাস্তার ধারে জল জমলেও যান চলাচলে বিশেষ কোনও অসুবিধা হচ্ছে না। আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে নিম্নচাপ এবং নিম্নচাপ অক্ষরেখার প্রভাবে বৃষ্টি চলবে চার জেলায়। উত্তর-পূর্ব মধ্যপ্রদেশ এবং ওই এলাকাসংলগ্ন বিহার এবং ঝাড়খণ্ডের উপর নিম্নচাপ অবস্থান করছে।

পাশাপাশি রাজস্থান থেকে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত নিম্নচাপ অক্ষরেখার প্রভাবে কলকাতা-সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টি চলবে বলে পূর্বাভাস আবহাওয়া দফতরের। উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনাতেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের দার্জিলিং এবং কালিম্পং ছাড়া সব জেলাতেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে। জলপাইগুড়ি, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহ জেলার বিক্ষিপ্ত এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আলিপুরদুয়ার এবং কোচবিহারের কয়েকটি এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। উত্তরবঙ্গের পাশাপাশি, দক্ষিণবঙ্গের সব জেলায় বিক্ষিপ্ত ভাবে এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে।

সমুদ্রে অল্প জায়গার মধ্যে বায়ুর চাপের তারতম্য লক্ষ করা যেতে পারে। ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে বইতে পারে হাওয়াও। হাওয়ার গতি বেশি থাকার কারণে মৎস্যজীবীদের উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। বৃহস্পতিবারেও বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE