Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Weather Update

দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস, সোমবার থেকে বাড়বে বর্ষণ, ভিজবে উত্তরের জেলাগুলিও

শনিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল ৩৭ থেকে ৯০ শতাংশ।

West Bengal weather forecast: rain and thunderstorm may occur in districts of South Bengal

দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৩ ১২:৪৩
Share: Save:

দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনার কথা শোনাল হাওয়া অফিস। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, উত্তরবঙ্গের জেলাগুলিতেও বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হতে পারে। সোমবার থেকে বৃষ্টিপাতের পরিমাণ আরও বাড়তে পারে। পূর্বাভাস বলছে, সোমবার শহরে সকাল থেকেই কলকাতার আকাশ মেঘলা থাকবে। হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতও হতে পারে। আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস, রবিবার বিকেল থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের আরও সাত জেলায় ঝড়বৃষ্টি হতে পারে। জেলাগুলি হল উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়া এবং ঝাড়গ্রাম।

রাজ্যের উপকূলবর্তী এবং পশ্চিমের জেলাগুলিতে ঝড়বৃষ্টি অন্যান্য জেলার তুলনায় বেশি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। রবিবার বিকেল থেকে বৃষ্টি শুরু হয়ে গেলেও সোম এবং মঙ্গলবার বৃষ্টির প্রাবল্য বাড়বে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টিপাত চলতে পারে। শনিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল ৩৭ থেকে ৯০ শতাংশ। তবে বৃষ্টিপাত হলেও দক্ষিণবঙ্গে ঠান্ডার আমেজ থাকবে না বলে জানিয়েছে হাওয়া অফিস। আগামী কয়েক দিনও রাতের তাপমাত্রা স্বাভাবিক বা তার ওপরে থাকবে।

আবহাওয়া দফতর সূত্রে খবর, রাজস্থান থেকে অসম পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা সক্রিয় রয়েছে। ওই অক্ষরেখাটি দক্ষিণবঙ্গের উপর দিয়ে গিয়েছে। মূলত তার প্রভাবেই এই বৃষ্টিপাত হতে চলেছে। তা ছাড়াও বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প প্রবেশের কারণেও ঝড়বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে বলে মনে করছেন আবহবিদেরা। আরও একটি অক্ষরেখা বিহার থেকে কর্নাটক পর্যন্ত বিস্তৃত রয়েছে, যেটি ছত্তীসগঢ়, বিদর্ভ এবং তেলঙ্গানার উপর দিয়ে গিয়েছে। বুধবার নতুন একটি পশ্চিমে ঝঞ্ঝার জেরে রাজস্থান, হরিয়ানা-সহ উত্তর এবং পশ্চিম ভারতের একাধিক রাজ্যে ভারী বর্ষণের পূর্বাভাসের কথা শুনিয়েছে কেন্দ্রীয় আবহাওয়া দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE