Advertisement
২৬ এপ্রিল ২০২৪
weather

Weather Today: দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ চলছেই, কলকাতায় পারদ ৪০ ছুঁইছুঁই, আরও তিন দিন হাঁসফাঁস গরম

আবহবিদদের মতে, কলকাতা এবং উপকূলবর্তী এলাকা ছাড়া দক্ষিণবঙ্গের সব জেলায় আগামী তিন দিন তাপমাত্রা ধীরে ধীরে বাড়বে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২২ ১১:৪৭
Share: Save:

অস্বস্তিকর গরম থেকে আপাতত রেহাই নেই রাজ্যবাসীর একাংশের। কলকাতা ছাড়া দক্ষিণবঙ্গের সব জেলায় মঙ্গলবার তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে বলে সতর্কবার্তা জারি করল আলিপুর আবহাওয়া দফতর। বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণের সব জেলায় হাঁসফাঁস করা গরম থাকবে বলেও পূর্বাভাস হাওয়া অফিসের। মঙ্গলবার কলকাতায় তাপপ্রবাহের সম্ভাবনা না থাকলেও তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁইছুঁই। ফলে গরম ও অস্বস্তিকর আবহাওয়ায় এ শহরে প্রায় তাপপ্রবাহের মতোই অসহনীয় আবহাওয়া অনুভূত হচ্ছে।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, মঙ্গলবার কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৯.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি বেশি। অন্য দিকে, সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। তীব্র গরমের সঙ্গে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৮৯ শতাংশ। যার জেরে নাজেহাল অবস্থা শহরবাসীর।

আবহবিদদের মতে, কলকাতা এবং উপকূলবর্তী এলাকা ছাড়া দক্ষিণবঙ্গের সব জেলায় আগামী তিন দিন তাপমাত্রা ধীরে ধীরে বাড়বে। বৃহস্পতিবার পর্যন্ত ওই জেলাগুলিতে তাপমাত্রা ১-২ ডিগ্রি বাড়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন তাঁরা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

মঙ্গলবার আসানসোল, বাগাটি, বাঁকুড়া, ব্যারাকপুর, বর্ধমান শহর, দমদম, কলাইকুন্ডা, মালদহ, মেদিনীপুর শহর, কৃষ্ণনগর, পানাগড়, পুরুলিয়া, মালদহ এবং শ্রীনিকেতনের মতো এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি। এর মধ্যে বাঁকুড়ায় সর্বোচ্চ তাপমাত্রা ৪৩.৯ ডিগ্রি সেলসিয়াস। দমদমের পারদ ছুঁয়েছে সর্বোচ্চ ৪০.৯ ডিগ্রি সেলসিয়াসে।

দক্ষিণের জেলাগুলির গরমে হাঁসফাঁস অবস্থা হলেও তুলনামূলক ভাবে মালদহ ছাড়া উত্তরবঙ্গের আবহাওয়া অনেকটাই স্বাভাবিক।

কলকাতা এবং উপকূলবর্তী এলাকা ছাড়া সব জেলায় আগামী তিন দিন ধীরে ধীরে তাপমাত্রা বাড়বে। ১-২ ডিগ্রি তাপমাত্রা বাড়ার সম্ভাবনা আছে। গত কয়েক দিন উত্তরের জেলাগুলিতে বৃষ্টির দেখা না মিললেও গরমের তীব্রতা অনেকটাই কম। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, বুধবার সকাল থেকে কোচবিহারের আকাশ আংশিক মেঘলা থাকবে। ওই জেলায় গরমের প্রভাব কম। উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের গ্রামীণ কৃষি মৌসম কেন্দ্র থেকে জারি করা বুলেটিনে বলা হয়েছে, ২৭ এপ্রিল পর্যন্ত আকাশ আংশিক পরিষ্কার থাকার সম্ভাবনা রয়েছে। সঙ্গে হালকা বৃষ্টিও হতে পারে। অন্য দিকে, ২৭ এপ্রিল জলপাইগুড়িতে অতি হালকা থেকে হালকা এবং আলিপুরদুয়ারে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

weather Weather Update summer kolkata weather
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE