Advertisement
০২ মে ২০২৪
West Bengal Weather

শীতের পাট কি চুকেই গেল? ঘূর্ণাবর্তে তাপমাত্রা এ বার শুধুই ঊর্ধ্বমুখী, জানাল আলিপুর

বৃহস্পতিবার আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, আগামী কয়েক দিন কলকাতা-সহ রাজ্যের অধিকাংশ জেলায় তাপমাত্রার পারদ থাকবে ঊর্ধ্বমুখী। তাপমাত্রা বাড়বে ৩ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস।

Alipore weather office says temperature in Kolkata and surroundings will be increasing rapidly.

কলকাতা ও সংলগ্ন এলাকায় তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
ডায়মন্ড হারবার ও কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:৩৩
Share: Save:

জানুয়ারি মাসের শেষের দিক থেকেই বাংলায় চেনা শীত বাড়ন্ত। তাপমাত্রা প্রায় প্রতি দিনই ছিল ২০ ডিগ্রির কাছাকাছি। ফেব্রুয়ারিতেও তার খুব একটা ব্যত্যয় হয়নি। খাতায়কলমে শীতকাল ছিল বটে, কিন্তু ঠান্ডার অনুভূতি গায়েব হয়েছিল আগেই। এ বার আনুষ্ঠানিক ভাবেই শীত হয়তো বিদায় নিতে চলেছে।

বৃহস্পতিবার আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী কয়েক দিন কলকাতা-সহ রাজ্যের অধিকাংশ জেলায় তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী থাকবে। ৪ থেকে ৫ দিনে তাপমাত্রা বাড়বে প্রায় ৩ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস। হাওয়া অফিস সূত্রে খবর, রাজ্যে এখন উত্তরের পরিবর্তে হাওয়া বইছে দক্ষিণ-পশ্চিম দিক থেকে। পাশাপাশি, বঙ্গোপসাগরে পূর্ব বাংলাদেশ সন্নিহিত অঞ্চলে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। যে কারণে রাজ্যে সাগরের দিক থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকছে। এই ঘূর্ণাবর্তই শীত বিদায়ের অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে।

হাওয়া অফিস আরও জানিয়েছে, ১৯ ফেব্রুয়ারির পর থেকে কলকাতায় দিনে বা রাতে ঠান্ডার অনুভূতি প্রায় থাকবে না বললেই চলে। দিনের তাপমাত্রা ছাপিয়ে যাবে ৩০ ডিগ্রির গণ্ডি। জেলাগুলিতে রাতের দিকে এখনও কিছু দিন ঠান্ডার আমেজ অনুভূত হতে পারে।

দার্জিলিং এবং কালিম্পং ছাড়া আপাতত রাজ্যের আর কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই বলে জানিয়েছেন আবহবিদেরা। গত ২৪ ঘণ্টাতেও বৃষ্টি হয়নি। বৃহস্পতিবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৫ ডিগ্রি সেলসিয়াস, যা বুধবারের তুলনায় প্রায় ১ ডিগ্রি বেশি হলেও স্বাভাবিকের তুলনায় ২ ডিগ্রি কম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Weather Weather Update Weather News
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE